‘২০৩০ সালের মধ্যে এইডসমুক্ত হবে বাংলাদেশ’

সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগিতায় নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে বিএসিই টেনিং সেন্টারে পেয়ার ভলেনটিয়ার সমাবেশ-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২৫ অক্টোবর) সকাল ৯টায় ঢাকা আহ্ছানিয়া মিশন কনসোর্টিয়ামের সার্বিক ব্যবস্থাপনায় এবং গ্লোবাল ফান্ডের অর্থায়নে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সেভ দ্য চিলড্রেনের হেলথ ও নিউট্রেশন সেক্টরের পরিচালক ডা. লিমা রহমান বলেন, এইচআইভি এইডসের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের বৈষম্য নিরসন ও অধিকার নিশ্চিত করতে হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সেভ দ্য চিলড্রেনের এইচআইভি এইডস প্রোগ্রামের চীপ অফ পার্টি ডা. রনওক খান বলেন, পেয়ার আউটরিচ ওয়ার্কাররা এইচআইভি পজেটিভ রোগীদের কাউন্সিলিং ও স্বাস্থ্য সেবার আওতায় আনতে ও এইচআইভি সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

সমাবেশে সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের ক্লিনিক্যাল সার্ভিসের টেকনিক্যাল স্পেশালিস্ট প্রোগাম অফিসার মো. নাছির উদ্দিন ও ডা. জান্নাতুল মারফী।  

সমাবেশে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- সেভ দ্য চিলড্রেনের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার সালিমা সুলতানা, এইচআইভি এইডস প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার (অপারেশন) মো. মির্জা মঈনুল ইসলাম, ক্লিনিক্যাল সার্ভিসের টেকনিক্যাল স্পেশালিস্ট ডা. আহমেদ মোত্তাসিম বিল্লাহ, সিএসএসয়ের টেকনিক্যাল স্পেশালিস্ট মোরশেদা আক্তার, ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের সহকারী পরিচালক (মেডিকেল সার্ভিসেস) ডা. নায়লা পারভীন, কেয়ার বাংলাদেশের প্রতিনিধি আখতার জাহান শিল্পী এবং নারী মুক্তি সংঘের ৯টি ডিআইসি ও ১৬টি আউটলেটের পেয়ার আউটরিচ ওয়ার্কারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই রোগের প্রভাব মহামারী আকারে না থাকলেও এর বিস্তার এখনো বিদ্যমান। আমাদের দেশে এইচআইভি সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের (এনএএসপি) মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এইডস মুক্ত করার লক্ষ্যে সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশন কনসোর্টিয়াম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির জন্য এইচআইভি প্রতিরোধে অগ্রাধিকারমূলক কার্যক্রম বাস্তবায়নে নিরালস কাজ করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনে পেয়ার আউটরিচ ওয়ার্কারসহ সমাজের সকল স্তরের জনগণের সহযোগিতা প্রয়োজন।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, এইচআইভি মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরা কাজ করছি। আমরা স্বপ্ন দেখি ২০৩০ সালের মধ্যে পৃথিবীর বুকে এইডসমুক্ত একটি সমৃদ্ধ দেশ হিসাবে পরিচিত হবে বাংলাদেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //