টানা রাতের শিফটে কাজ করেন? যে ব্যাধিতে ভুগতে পারেন

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুম খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে, আপনি যদি রাতের শিফটে কাজ করেন, তবে আপনার স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা আরও গুরুতর হতে পারে। বিশেষ করে যারা নিয়মিত নাইট শিফটে কাজ করেন তাদের প্রায় ১০ জনের মধ্যে ১ জন শারীরিক সমস্যায় ভোগেন। তাদের অর্ধেকেরও বেশির সম্ভবত অনিদ্রার মতো ঘুমের ব্যাধি রয়েছে। সাম্প্রতিক এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

নেদারল্যান্ডস এবং বেলজিয়ামের গবেষকদের একটি দল ৩৭,৬৬২ জনের কাছ থেকে কাজ এবং ঘুমের ডেটা সংগ্রহ করেছে। তাদের দিন বা রাতের কাজের সময়সূচির ভিত্তিতে বিভক্ত করেছে। ফ্রন্টিয়ার্স ইন সাইকিয়াট্রিতে প্রকাশিত গবেষণা জরিপে ছয়টি সাধারণ ঘুমের ব্যাধি সম্পর্কে জানা গেছে। যেমন- অনিদ্রা, হাইপারসোমনিয়া (দিনে অত্যাধিক ঘুম), প্যারাসোমনিয়া (অস্বাভাবিক নড়াচড়া বা স্বপ্ন দেখা), ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের ব্যাধি, ঘুম-সম্পর্কিত নড়াচড়ার ব্যাধি এবং সার্কাডিয়ান রিদম স্লিপ-ওয়েক ডিসঅর্ডার।

নেদারল্যান্ডসের গ্রোনিংজেন বিশ্ববিদ্যালয়ের ঘুম বিজ্ঞানী মেরিকে ল্যান্সেল বলেছেন, সমীক্ষার পর আমরা দেখেছি দিনের বেলায় নিয়মিত শিফটে কাজ করার তুলনায়, অন্যান্য শিফটে কাজ করা কর্মীদের  ঘুমের সমস্যা বেশি হয়, বিশেষ করে ঘূর্ণায়মান এবং নিয়মিত নাইট শিফটের কাজের ক্ষেত্রে।

সমীক্ষায় আরও দেখা গেছে, ৫১ শতাংশ মানুষ যারা রাতে কাজ করে তাদের কোনো না কোনো  ঘুমের ব্যাধি রয়েছে। নিয়মিত নাইট শিফট কর্মীদের এক চতুর্থাংশেরও বেশি ২৬ শতাংশ - দুই বা ততোধিক ঘুমের ব্যাধি রিপোর্ট করেছে। পুরো অধ্যয়ন জুড়ে, সমস্ত কাজের সময়সূচি একত্রিত করে, কমপক্ষে একটি ঘুমের ব্যাধিযুক্ত লোকের সংখ্যা ৩জনের মধ্যে প্রায় ১ জন ছিল।  ঘুমের ব্যাধি নারীদের  মধ্যে বেশি ছিল। অল্প বয়স্ক অংশগ্রহণকারীদের যাদের বয়স ৩০ এবং তার নিচে তাদের ঘুমের ব্যাধি হওয়ার সম্ভাবনা বেশি ছিল।

এছাড়াও দেখা গেছে, কম শিক্ষিত লোকেরা বিশেষভাবে দুর্বল হয়ে পড়ে যখন তাদের ঘুমে ব্যাঘাত ঘটে। ল্যান্সেল বলেছেন, নিদ্রার উপর কাজের পরিবর্তনের প্রভাব কম শিক্ষিত তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি।

অনিয়মিত  কাজ করা এবং বিশেষ করে রাতে কাজ ডায়াবেটিস, ক্যান্সার এবং বিষণ্নতাসহ অনেকগুলি স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত।এটা স্পষ্ট যে, রাতের শিফটে কাজ করা একটি ভাল ঘুমের রুটিনকে বিঘ্নিত করে। এই অধ্যয়নের পিছনে গবেষকরা স্বীকার করেছেন যে, আধুনিক সমাজ রাতের কাজের উপর কতটা নির্ভর করে, কিন্তু নিয়োগকর্তাদের স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে আরও সচেতন হতে বলছেন গবেষকরা। শিফটের কাজগুলিকে মোকাবেলা করার জন্য যতটা সম্ভব সরঞ্জাম এবং পরামর্শ মেনে চলতে বলা হয়েছে নিয়োগকর্তাদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //