কোভিড আক্রান্ত রোগীদের মস্তিষ্কের ক্ষতি হয়

গুরুতর করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত হয়। করোনা ভাইরাসে আক্রান্ত হলে নিউমোনিয়া বা হৃদরোগে আক্রান্ত হওয়ার হার কম হলেও ব্রেনের কাজকর্ম ব্যাহত হচ্ছে। নতুন গবেষণায় এই তথ্য সামনে এসেছে।

ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে,  মূলত কোভিড আক্রান্ত যে সকল রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে শরীরের থেকেও বৌদ্ধিক, স্নায়বিক ও মানসিক অবস্থা আরও বেশি খারাপ হয়েছে। অর্থাৎ ব্রেনের স্নায়বিক কাজকর্মের উপর বিশেষ প্রভাব ফেলছে করোনা ভাইরাস। তাই করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠলেও তাদের মস্তিষ্কের স্বাস্থ্যের উপর বিশেষ যত্ন নেয়া, চিকিৎসা করা জরুরি বলেও গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে।

গবেষকরা বলছেন যে, মস্তিষ্কের স্বাস্থ্যের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্কগুলি COVID-19 এর সাথে নির্দিষ্ট নাও হতে পারে তবে সামগ্রিক অসুস্থতার তীব্রতা এবং হাসপাতালে ভর্তির সাথে সম্পর্কিত। এই তথ্যটি কোভিড-১৯ এর পরে মস্তিষ্কের স্বাস্থ্য সম্পর্কে বোধগম্য উদ্বেগগুলিকে নজরে রাখার জন্য গুরুত্বপূর্ণ ছিল। তাদের ফলাফল আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (JAMA) নেটওয়ার্ক ওপেন জার্নালে প্রকাশিত হয়েছে। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে কোভিড-১৯ মস্তিষ্কের কার্যকারিতাকে  প্রভাবিত  করতে পারে।
   
তবে বিষয়টির মূল্যায়নের সাথে দীর্ঘমেয়াদী তদন্তের অভাব ছিল বলে জানাচ্ছেন গবেষকরা। এই সমীক্ষায়, দলে ৩৪৫ জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে  যার মধ্যে ১২০ জন কোভিড-১৯ রোগী, ১২৫ রোগী নন-কোভিড নিউমোনিয়া, মায়োকার্ডিয়াল ইনফার্কশনের কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরীক্ষার সময়ে  অংশগ্রহণকারীদের বিষণ্নতা এবং উদ্বেগের সাথে তাদের জ্ঞান এবং কার্যনির্বাহী ক্ষমতা মূল্যায়ন করা হয়েছিল। তারা একটি স্নায়বিক পরীক্ষাও করেছে, যা রোগীদের সেন্সরিমোটর, সেরিবেলার ফাংশন এবং ক্র্যানিয়াল স্নায়ুর কর্মক্ষমতা পরিমাপ করেছে। দলটি ক্লান্তি সহ তারা যে জ্ঞানীয় এবং নিউরোসাইকিয়াট্রিক লক্ষণগুলি অনুভব করছিল সেগুলির ডেটা সংগ্রহ করার জন্য রোগীদের সাথে সাক্ষাৎকারও পরিচালনা করেছিল। সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিড আক্রান্ত হওয়ার পর অবসাদ, উত্তেজিত হওয়ার মতো সমস্যা বেড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই করোনা আক্রান্ত রোগীর শারীরিক অবস্থা গুরুতর না হলেও তাদের স্নায়বিক চিকিৎসার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে তারা বলছেন যে বিষয়টি  মস্তিষ্কের স্বাস্থ্যের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে ।

সূত্র :  ইকোনোমিক টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //