৫ লাখ টাকায় হবে বোনম্যারো ট্রান্সপ্লান্ট

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টার উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার (১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এ সেন্টার উদ্বোধন করেন। এখানে প্রথমবারের মতো এক নারীর দেহে অস্থিমজ্জা প্রতিস্থাপন (বোনম্যারো ট্রান্সপ্লান্ট) করেছেন বিএসএমএমইউর হেমাটোলজি বিভাগের চিকিৎসকরা।

অস্থিমজ্জা প্রতিস্থাপনে বর্তমানে বিএসএমএমইউ চিকিৎসকরা আলাদা কোনো পারিশ্রমিক নিচ্ছে না। এতে প্রতিস্থাপন ও পরবর্তী চিকিৎসায় খরচ হবে তিন থেকে পাঁচ লাখ টাকা; বেসরকারি হাসপাতালে যা ২০ থেকে ২৫ লাখ টাকা।

অনুষ্ঠানে হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দীন শাহ বলেন, অস্থিমজ্জা প্রতিস্থাপনে বিশ্বের তুলনায় আমরা অনেক পিছিয়ে। এ মুহূর্তে দেশে ট্রান্সপ্লান্ট করার মতো রোগী আছেন প্রায় ১০ হাজার। তবে আমরা ২০ থেকে ৩০টির বেশি করতে পাচ্ছি না। আশার বিষয় হলো, এখন থেকে নিয়মিত বিএসএমএমইউতে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হবে।

বিএসএমএমইউতে ২০১৮ সালে প্রথম অস্থিমজ্জা প্রতিস্থাপন শুরু হয়। তবে সঠিক অবকাঠামো ও জনবল না থাকায় দীর্ঘদিন এটি বন্ধ ছিল। নতুন সেন্টারটিতে পঞ্চাশোর্ধ্ব বয়সী এক নারীর শরীরে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করা হয়। দুই সপ্তাহ হাসপাতালে থাকার পর তিনি ছাড়পত্র পেয়েছেন। রোগী এখন সম্পূর্ণ সুস্থ।

বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনে বিদেশে তুলনামূলক কম খরচের তথ্য জানিয়ে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, বিদেশে যেখানে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে ২০ লাখ টাকা খরচ হয়, সেখানে বিএসএমএমইউতে তিন থেকে পাঁচ লাখ টাকার মধ্যে এ সেবা দেওয়া সম্ভব হবে। তিনি আরও বলেন, শুধু বোনম্যারো ট্রান্সপ্লান্ট  নয়; বিএসএমএমইউতে কোটি টাকার লিভার ট্রান্সপ্লান্ট ২০ লাখ টাকায় এবং ৪০ লাখ টাকার কিডনি ট্রান্সপ্লান্ট মাত্র তিন লাখ টাকায় করা হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //