সানস্ক্রিন ব্যবহারের আগে যা জানা জরুরি

ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ত্বকে একটি আবরণের মতো কাজ করে। সানস্ক্রিন নিয়ে আমাদের অনেকের কমন কিছু প্রশ্ন রয়েছে। যেমন: সানস্ক্রিন কখন ব্যবহার করতে হবে? কীভাবে ব্যবহার করতে হবে? আগে কি ব্যবহার করতে হবে, পরে কি ব্যবহার করতে হবে, কতক্ষণ পরপর ব্যবহার করতে হবে, ইত্যাদি।

বাজারে বিভিন্ন ধরনের  সানস্ক্রিন পাওয়া যায়। যেমন, ক্রিম, জেল, লোশন, স্প্রে ইত্যাদি। রিতুভেদে সানস্ক্রিন  ইউস করা উচিৎ,  যেমন,, গরম কালে জেল বেসড সানব্লক ইউস করতে হবে তাহলে স্কিন ঘামবে কম,, শীত কালে ক্রিম বেসড সানব্লক ইউস করত্র হবে এতে স্কিন ড্রাই কম হবে।

সূর্যের অতিবেগুনি রশ্মি ইউভিএ, ইউভিবি ত্বকের জন্য ক্ষতিকর। সানস্ক্রিন বা সানব্লক সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে মানুষের ত্বককে সুরক্ষিত রাখে।

সানব্লক ইউস না করলে কি কি হতে পারে :
আল্ট্রাভায়লেট রশ্নি আমাদের ত্বকে এইজিং, পিগমেন্টেশন, কালচে দাগ, বয়সের ছাপ, বলি রেখা ইত্যাদির জন্য দায়ী। আল্ট্রা ভায়োলেট বি রশ্মির জন্য আমাদের ত্বকে বিভিন্ন ধরনের জ্বালাপোড়া হতে পারে।

স্বাভাবিক, মিশ্র, তৈলাক্ত, শুষ্ক, অতি সংবেদনশীল ত্বক, অর্থাৎ প্রত্যেক ধরনের ত্বকের ক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন নির্বাচন করা উচিত। এটি কেনার আগে অবশ্যই সঠিক সানস্ক্রিন কিনছেন কিনা এবং তারউৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ ঠিক আছে কিনা তা দেখে তারপরে ব্যবহার করুন।

কখন ব্যবহার করবেন:
যারা দীর্ঘ সময় ধরে চুলার কাজ করেন কিংবা সূর্যালোকে থাকেন, তাদের ক্ষেত্রে অবশ্যই অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করে তারপর চুলা বা সূর্যালোকের কাছে যাওয়া উচিত। দুই ঘণ্টা পরপর আবার সানস্ক্রিন ব্যবহার করা উচিত। যারা লেজার এর কাজ করেন তাদের জন্য ও সানব্লক ইউস করা মেন্ডাটরি।

ব্যবহারের আগে যা জানা জরুরি
সানস্ক্রিন ব্যবহারের আগে আরেকটি বিষয় খেয়াল করা জরুরি। এসপিএফ মানে সান প্রটেকটিভ ফ্যাক্টর অর্থাৎ ত্বক কতক্ষণের জন্য সূর্যালোকের অতিবেগুনি রশ্মি থেকে নিরাপদে থাকবে, সেই সময়টা মূলত এসপিএফ দেখে বুঝা যায়। এসপিএফ যত বেশি হবে, সূর্যালোকের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক ততবেশি সময় সুরক্ষিত রাখবে।

আমাদের দেশের জন্য এসপিএফ অন্তত ৩০ থেকে ৫০ ব্যবহার করা উচিত। তবে যারা সরাসরি সূর্যালোক বা চুলার কাছে কাজ করে থাকেন তাদের জন্য এসপিএফ ৫০ সবচেয়ে ভালো।

শীতকালেও কি সানস্ক্রিন ব্যবহার করতে হবে
সূর্যের অতিবেগুনি রশ্মি ওজোন স্তর ভেদ করে পৃথিবীতে আসে। এই অতিবেগুনি রশ্মি শুধু গরমকালেই নয়, শীতকালেও আসে এবং ত্বকের ওপর প্রভাব ফেলে। শীতকালে রোদের তীব্রতা না থাকলেও অতিবেগুনি রশ্মি যেহেতু ত্বকের ওপর পড়ে, সেহেতু ত্বকের সুরক্ষায়
* শীতকালেও সানস্ক্রিন বা সানব্লক ব্যবহার করতে হবে। কারণ ত্বকে  মেছতাসহ ত্বকের বিভিন্ন রোগ, রোদে পোড়া থেকে বাঁচতে, ত্বকের কেরাটিন প্রোটিন ঠিক রাখতে, এজিং, প্রিম্যাচিয়ুর এজিং, ত্বকে ভাঁজ পরা, ত্বক কুঁচকে যাওয়া এ ধরনের সমস্যা থেকে সুরক্ষা দেয় সানস্ক্রিন।
* শীত কিংবা গ্রীষ্মে শুধু মেয়েদের নয়, ছেলেদেরও সমানভাবে ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

লেখক : ডা. সৈয়দা সামিনা মাহজাবিন
এস্থেটিক কন্সাল্টেন্ট এন্ড লেজার স্পেসিয়ালিস্ট
স্কিনলজিক লেজার এন্ড এস্থেটিক সেন্টার।
কেন্দ্রিয় পুলিশ হাসপাতাল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //