ডায়াবেটিস রোগীদের জন্য ধূমপান কতটা ক্ষতিকর

ডায়াবেটিস রোগীদের ধূমপান বা যে কোনোভাবে তামাকের ব্যবহার যে তাদের মারাত্মক ক্ষতির সম্মুখীন করতে পারে— এ ব্যাপারে অনেক রোগীর তেমন ধারণা নেই। ডাক্তার সাহেব ধূমপান নিষেধাজ্ঞা দিলে তারা ভাবেন এটা অনেকটা সিগারেটের প্যাকেটে লেখা সংবিধিবদ্ধ সতর্কীকরণের অংশ। আবার অনেক ডাক্তার যারা নিজেরা ধূমপায়ী তারা সেভাবে জোর দিয়ে রোগীদের বারণ করতেও পারেন না।

তবে ডায়াবেটিস আক্রান্ত রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেও শারীরিক ক্ষতি করার জন্য ধূমপান বা তামাক সক্রিয় থাকে। তামাক ও ডায়াবেটিস উভয়েই রক্তনালিকে আক্রমণ করে। ফলস্বরূপ গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গ যেমন হার্ট, কিডনি, ব্রেন, চোখ, আর স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। বলা যায় ডায়াবেটিস আক্রান্ত রোগীদের গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গ যেমন হার্ট, কিডনি, ব্রেন, চোখ, আর স্নায়ু ক্ষতির মাত্রা অন্যান্য রোগিদের তুলনায় বেশি।

তামাকের অভ্যাস ছাড়তে বলা যত সহজ তা করতে পারাটা কিন্তু মোটেও সোজা নয়। নিকোটিন আসক্তি এ জন্য দায়ী। অনেকেই মনে করেন যে পরিমাণ সিগারেট বা তামাক তারা ব্যবহার করছে, তার চেয়ে কিছুটা কমিয়ে দিলেই বোধহয় ক্ষতি এড়ানো সম্ভব। প্রকৃতপক্ষে এ ধারণা মোটেও সত্য নয়। কেউ যদি তামাক পুরোপুরি না ত্যাগ করে তা হলে তার কোনো লাভ হবে না। তামাক থেকে যেমন ক্যানসার হয়, ডায়াবেটিস ও তামাকে অভ্যস্ত রোগী যে হৃদরোগ, স্ট্রোক, নার্ভ বা কিডনি জটিলতা, দৃষ্টিশক্তি হারানোর মতো জটিলতা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সব ধরনের তামাক ক্ষতিকর এবং এর নিরাপদ কোন স্তর নেই। সংস্থাটির মতে, সিগারেটের পরোক্ষ ধোঁয়ায় প্রায় ৭ হাজারেরও বেশি রাসায়নিক পদার্থ রয়েছে। যার মধ্যে অন্তত ৭০টি উপাদান ক্যান্সার সৃষ্টি করতে পারে।

বিদেশে তামাক ছাড়ানোর জন্য বিভিন্ন ওষুধ বা ব্যবস্থা আছে, আমাদের দেশে সেগুলো খুব একটা চালু কিংবা জনপ্রিয় এখনো হতে পারেনি।

তাই আমরা চিকিৎসকরা রোগীর ইচ্ছাশক্তির ওপর জোর দিয়ে থাকি। রোগীকে বুঝতে হবে যে, সে যদি তামাক পুরোপুরি ছাড়তে না পারে, তবে তার ডায়াবেটিস নিয়ন্ত্রণের চেষ্টা, ওষুধ, মেহনত এসবই পানিতে যাবে। সময় থাকতে তাই তামাক ছাড়তে হবে। একেবারে অন্তিম মুহূর্তে ছেড়ে কোনো লাভ হয় না।

লেখক: ডা. ফাহিম আহমেদ রুপম, প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ, সিটি স্কিন কেয়ার সেন্টার, ঢাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //