নারী দিবসে হার্টবিট ডায়াগনস্টিক অ্যান্ড ফার্টিলিটি ক্লিনিকে ফ্রি ক্যাম্প

বিশ্ব নারী দিসব উপলক্ষে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা ও জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধক ভ্যাকসিনেশন সেন্টার উদ্বোধন করল হার্টবিট ডায়াগনস্টিক অ্যান্ড ফার্টিলিটি ক্লিনিক।

গতকাল শনিবার (৯ মার্চ) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজধানীর পান্থপথের এই ডায়াগনস্টিক সেন্টারে নারীদের বিনা মূল্যে চিকিৎসা পরামর্শ দেন ফার্টিলিটি কনসালট্যান্ট এবং গাইনোকোলজিস্ট ডা. হাসনা হোসেন আঁখি। এছাড়া সব ধরনের স্বাস্থ্যসেবা পরীক্ষায় নারীদের ৩০ শতাংশ ছাড় দেয় প্রতিষ্ঠানটি।

হার্টবিট ডায়াগনস্টিক অ্যান্ড ফার্টিলিটি ক্লিনিক ব্যবস্থাপনা পরিচালক শামিম আহমেদ বলেন, নারীরা অনেক সময় নিজের স্বাস্থ্য নিয়ে তেমন ভাবেন না। কোনো সমস্যা শেষ পর্যন্ত চেপে রাখতে চেষ্টা করেন। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আন্তর্জাতিক নারী দিবসে তাই নারীদের জন্য এই বিশেষ উদ্যোগ নিয়েছি আমরা। আগেও এমন উদ্যোগ নিয়ে আমরা বেশ ভালো সাড়া পেয়েছি নারীদের কাছ থেকে।

অনুষ্ঠানে ফার্টিলিটি কনসালট্যান্ট এবং গাইনোকোলজিস্ট ডা. হাসনা হোসেন আঁখি বলেন, বন্ধ্যত্ব কোনো দুর্ভাগ্য বা অভিশাপ নয়। এটি একটি স্বাস্থ্যগত বিষয়। সঠিক সময়ে সঠিক কারণ নির্ণয়ের মাধ্যমে উপযুক্ত চিকিৎসায় এ সমস্যার সমাধান সম্ভব। সামাজিক ও পারিপার্শ্বিক নানা বাঁধার কারণে বন্ধ্যাত্ব চিকিৎসা নিতে আসা মানুষের হার এখনও অনেক কম। ফলে এ নিয়ে সামাজিক সচেতনতা গড়ে তোলার দরকার বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, নারীদের যত ধরনের ক্যানসার হয়, তার মধ্যে তৃতীয় জরায়ুমুখের ক্যানসার। আমাদের মতো উন্নয়নশীল দেশে এই ক্যানসারের প্রকোপ ৮০ শতাংশ। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস নামক একটি ভাইরাস মূলত এই ক্যানসারের প্রধান কারণ। জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধের একটি অন্যতম উপায় হলো টিকা। এতে ৮৫ শতাংশ ক্যানসার প্রতিরোধ করা যায়। এছাড়া নিয়মিত জরায়ুর মুখ পরীক্ষা করে সহজেই ক্যানসার থেকে দূরে থাকা সম্ভব।

বিশ্ব নারী দিসব উপলক্ষে বিনামূল্যে নারী স্বাস্থ্য গাইনি ও বন্ধ্যত্ব সেবার পাশাপাশি নিউট্রিশন সংক্রান্ত সেবা প্রদান করেন পুষ্টিবিদ আনিকা নওরিন অন্তি ও পুষ্টিবিদ মায়িশা আহমেদ, পুষ্টিবিদ নিশাত তাসনিম স্মৃতি, পুষ্টি পরামর্শদাতা আনিকা বিনতে আমিন।

নারী দিবস ছাড়াও বিভিন্ন দিবস উপলক্ষে নিয়মিত বিশেষ মেডিকেল ক্যাম্পের আয়োজন করে হার্টবিট ডায়াগনস্টিক অ্যান্ড ফার্টিলিটি ক্লিনিক। বিশেষ এই দিনগুলোতে সমাজের দরিদ্র রোগীদের নানা ধরনের স্বাস্থ্য সুবিধা দেয় তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //