রেলযাত্রীদের বিনামূল্যে সুপেয় পানির ব্যবস্থায় রবির ‘নিরাপদ পানি, সুস্থ জীবন’

রেলযাত্রীদের সুপেয় পানি সেবা নিশ্চিত করে যাচ্ছে ‘নিরাপদ পানি, সুস্থ জীবন’ নামে একটি উদ্যোগ। এর আওতায় দেশের গুরুত্বপূর্ণ ১০টি রেলস্টেশনে বিনামূল্যে সুপেয় পানি পাচ্ছেন রেলযাত্রীরা। প্রতিটি স্টেশনে স্থাপিত প্ল্যান্ট থেকে প্রতি ঘণ্টায় ৫ হাজার লিটার সুপেয় পানি সরবরাহ করা যায়।
 
রেলযাত্রীদের সুপেয় পানি সরবরাহে প্রায় এক যুগ ধরে সহযোগীতা করে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড। রেলযাত্রীদের জন্য বিনামূল্যে খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) অধীনে এসব প্ল্যান্ট স্থাপন করেছে রবি। এতে কারিগরি সহায়তা দিচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াটার এইড।
 
ঢাকার কমলাপুর, বিমানবন্দর রেলস্টেশন, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, নেত্রকোনার মোহনগঞ্জ, ফেনী ও কুমিল্লা রেলস্টেশনে স্থাপন করা হয়েছে সুপেয় পানির এ সব প্ল্যান্ট।
 
প্ল্যান্টগুলোতে পুরুষ, মহিলা এবং প্রতিবন্ধীদের ব্যবহারের জন্য আলাদা ব্যবস্থার পাশাপাশি ওজুর জন্যও কল সংরক্ষিত আছে।
 
প্রতিটি বিশুদ্ধকরণ ইউনিটের মধ্য দিয়ে আসা পরিশোধিত পানিতে ইউভি এবং মেমব্রেন ফিল্টার ও কয়েকটি প্ল্যান্টে রিভার্স অসমোসিস প্রযুক্তি ব্যবহার করা হয়, যা এরই মধ্যে যাত্রীদের আস্থা অর্জন করেছে।
 
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অন্যতম একটি শর্ত সুপেয় পানির নিশ্চয়তা। জাতিসংঘের টেকসই উন্নয়নের যে লক্ষ্যগুলো রয়েছে তার মধ্যে ছয় নাম্বারে রয়েছে, ২০৩০ সালের মধ্যে সব মানুষের জন্য সুপেয় বা বিশুদ্ধ পানি ও স্যানিটেশন নিশ্চিত করা। এ নিয়ে দেশজুড়ে কাজ করছে সরকার ।
 
রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, রবি উন্নয়ন অংশীদার হিসেবে নিরাপদ পানি, স্বাস্থ্যকর জীবন স্লোগান নিয়ে সরকারের সাথে হাত মিলিয়ে একটি শক্তিশালী জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের এসডিজি ৬ এর লক্ষ্যমাত্রা অর্জন সহযোগীতায় এই উদ্যোগ চলমান রয়েছে।  
 
২০১১ সালে কমলাপুর রেলস্টেশনের মাধ্যমে ওই প্রকল্পের যাত্রা শুরু হয়। যা দেশে শক্তিশালী জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে রবির দশকব্যাপী প্রতিশ্রুতির একটি অংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //