বিশ্ব অটিজম সচেতনতা দিবস

অটিজম আক্রান্ত শিশুকে বুঝতে হবে

প্রতি বছর ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস (WAAD) পালন করা হয়। অটিজম আক্রান্ত শিশু বা বড়দেরকে বুঝতে হবে, তাদের সমস্যাগুলো জানার চেষ্টা করতে হবে। সেই প্রেক্ষাপটে এবারে প্রতিপাদ্য হল সচেতনতা - স্বীকৃতি - মূল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা।

অটিজম মানুষের বিকাশ জনিত সমস্যা, যা শিশুটির জন্মের প্রথম তিন বছরের  মধ্যে পরিলক্ষিত হয়। যেখানে শিশুটিকে সামাজিক যোগাযোগ এবং আচরণগত বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। লক্ষণগুলো হালকা থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। অটিজমে আক্রান্ত শিশুদের একে অন্যের সাথে যোগাযোগ এবং সামাজিক যোগাযোগ, পুনরাবৃত্তিমূলক আচরণ, সংবেদনশীল সংবেদনশীলতা এ ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়।

এটা মনে রাখতে হবে যে অটিজম একটি সারা জীবনের অবস্থা। তবে প্রাথমিক রোগ নির্ণয় এবং হস্তক্ষেপের মাধ্যমে শিশু বা ব্যক্তিরা তাদের দক্ষতা এবং স্বাধীনতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। অটিস্টিক শিশু বা ব্যক্তিকে, তাদের চ্যালেঞ্জ দ্বারা বিচার করা হয় না. তারা প্রায়শই অনন্য শক্তি, প্রতিভা এবং দৃষ্টিভঙ্গি ধারণ করে।

অটিস্টিক ব্যক্তিদের চাহিদার প্রতি মনোযোগ আকর্ষণের ফলে উন্নততর সহায়তা শিক্ষা, কর্মসংস্থান এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করতে হবে।তাই এ দিনটি উদযাপনের দরকার আছে। অটিজম অনন্য প্রতিভা এবং দৃষ্টিকোণ নিয়ে আসে। তাদের এই শক্তিগুলি হাইলাইট করে  ক্ষমতায়ন করে এবং সমাজে তাদের মূল্যবান অবদান প্রদর্শন করতে হবে।

প্রাথমিক এবং সঠিক রোগ নির্ণয়ের জন্য উন্নত ডায়াগনস্টিক টুল ব্যবহার করতে হবে  যা শিশুদের কার্যকরভাবে সাহায্য করবে। অটিজম কেয়ার মাল্টিডিসিপ্লিনারি টিম দিয়ে পরিচালিত হয় যেখানে অভিজ্ঞ পেশাদারদের একটি দল  থাকে, যার মধ্যে রয়েছেন ডেভেলপমেন্টাল পেডিয়াট্রিশিয়ান, চাইল্ড সাইকিয়াট্রিস্ট, সাইকোলজিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট এবং স্পিচ থেরাপি অন্যতম, যারা ব্যাপক চিকিৎসা পরিকল্পনা তৈরি করতে সহযোগিতামূলকভাবে কাজ করে।

পরিবার-কেন্দ্রিক চিকিৎসা প্রক্রিয়ায় পরিবারকে জড়িত করা এবং পুরো যাত্রা জুড়ে নির্দেশিকা ও সহায়তা প্রদান করা হয়।

প্রতিটি ব্যক্তির নির্দিষ্ট চাহিদা এবং শক্তির উপর ভিত্তি করে চিকিত্সা পরিকল্পনা কাস্টমাইজ করা হয়। সামাজিক দক্ষতা প্রশিক্ষণ দেয়া হয় যা ব্যক্তিদের শেখায় কিভাবে সামাজিক  যোগাযোগ শুরু করতে হয় এবং বজায় রাখতে হয়। উদ্বেগ বা বিষণ্নতার মতো সমস্যা বা পরিস্থিতি মোকাবেলার জন্য নির্ধারিত ঔষুধ  দেয়া যেতে পারে।হতে পারে। অ্যাপ্লাইড বিহেভিয়ারাল এনালাইসিস থেরাপি সামাজিক ও যোগাযোগের দক্ষতা বাড়ানোর উপর গুরুত্ব দিয়ে থাকে। অনেক সময় পজেটিভ ফলাফল পাওয়া সম্ভব।

অন্তর্ভুক্ত শিক্ষা সেটিংস যা  প্রত্যেকের ব্যক্তিগত চাহিদা পূরণ করে, এটা শিক্ষায় সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। তাদের জন্য সহায়ক কর্মসংস্থান প্রয়োজন, অর্থপূর্ণ কর্মসংস্থানের জন্য সুযোগ তৈরি করে  দিতে পারলে স্বাধীনতা এবং আত্মসম্মান বৃদ্ধি পায়।

বিশ্ব অটিজম সচেতনতা দিবসটিতে অটিজম আক্রান্ত শিশুদের গ্রহণযোগ্যতা এবং নিউরোডাইভার্সিটির উপর  জোর দেয়া হয় যা অন্তর্ভুক্তিমূলক বিশ্ব তৈরির মূল চাবিকাঠি। একসাথে কাজ করার মাধ্যমে, অটিস্টিক ব্যক্তিদের উন্নতি করে, তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর ক্ষমতা দেয়া সম্ভব। অটিস্টিক ব্যক্তিদের ক্ষমতায়ন করে  সমাজে তাদের মূল্যবান অবদান প্রদর্শন করতে হবে।

লেখক : ডা. সেলিনা সুলতানা
কনসালটেন্ট: নিউরোডেভলপমেন্টাল ডিজঅর্ডার  এবং চাইল্ড ডেভেলপমেন্ট এন্ড পেডিয়াট্রিক ডিপার্টমেন্ট, বেটার লাইফ হসপিটাল।
প্রাক্তন অটিজম বিশেষজ্ঞ: ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ এন্ড হসপিটাল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //