হলিউডে এমার ২০ বছর

এই মুহূর্তে হলিউডের দামি তারকাদের একজন এমা ওয়াটসন। হ্যারি পটারের সেই মিষ্টি মেয়ে বন্ধু হরমিওনকে গ্রাঞ্জারের কথা মনে আছে? ওই হরমিওনই ছিলেন এমা ওয়াটসন। 

হ্যারি পটার সিরিজের প্রথম চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমেই রুপালি পর্দায় পা রাখেন এমা। বয়সে এমা তখন বালিকা মাত্র! এর আগে কখনো অভিনয় করেননি। ড্রাগন স্কুলে পড়ার পাশাপাশি অবসরে একটি থিয়েটার স্কুলে সবেমাত্র নাচ, গান শিখছিলেন। আর অভিনয় অভিজ্ঞতা বলতে স্কুলে মঞ্চায়িত দু-একটি নাটকের অভিনয় মাত্র। 

ঠিক সেসময় জে কে রাওলিংয়ের দুনিয়া কাঁপিয়ে দেয়া উপন্যাস হ্যারি পটারকে পর্দায় তুলে ধরার পরিকল্পনা করছিলেন পরিচালক ক্রিশ কলম্বাস। হ্যারিসহ বিভিন্ন চরিত্রের জন্য অভিনেতা-অভিনেত্রী খুঁজছিলেন ছিলেন তিনি। সেসময় এমার থিয়েটার শিক্ষকের কেন যেন মনে হলো দু-একটি মঞ্চনাটকে অভিনয় করা এই মেয়েটিই হ্যারি পটারের হরমিওন চরিত্রটির জন্য একমাত্র উপযুক্ত মুখ। সেই ভাবনা থেকেই তিনি সিনেমাটির কাস্টিং এজেন্টদের এমাকে নির্বাচিত করতে অনুরোধ করেন। কিন্তু অনুরোধ করলেই তো আর হয় না! সিলেক্ট হতে হলেতো অডিশন দিয়ে টিকতে হবে। একসময় অডিশনও হয়ে গেল। 

আনাড়ি বালিকাটি সিনেমা সংশ্লিষ্টদের মন জয় করে পেয়ে গেলেন হরমিওনের চরিত্রটি। আর এভাবেই ২০০১ সালে হ্যারি পটার সিরিজের প্রথম চলচ্চিত্র ‘সরক্রেরার’স স্টোনে হরমিওন চরিত্রের মাধ্যমে এমা ওয়াটসনের হলিউড জার্নির শুরু।

ভাগ্য পক্ষে ছিল এমার। প্রথম চলচ্চিত্রই সাফল্য এনে দেয় তাকে। কেননা ‘সরক্রেরার’স স্টোন সিনেমাটি মুক্তির প্রথম দিনই সমস্ত রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্র থেকে তুলে নেয় ৩৩.৩ মিলিয়ন মার্কিন ডলার আর সারাবিশ্ব থেকে নিজের ঝুলিতে নিয়ে নেয় ৯৭৫ মিলিয়ন মার্কিন ডলার। তবে শুধু আয়ের ক্ষেত্রেই না, স্বীকৃতির ক্ষেত্রেও সাফল্যমণ্ডিত ছিল এই সিনেমাটি। চলচ্চিত্রটি সেসময় তিনটি একাডেমি অ্যাওয়ার্ড ও সাতটি বাফটা অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়। সেইসাথে এমার ঝুলিতে চলে আসে সেরা নবাগতার পুরস্কারটি। 

এবার থেকে এমার দিন কাটতে থাকে হ্যারি পটারের সাথে। হ্যারি পটারের সিরিজের নির্মিত আটটি সিনেমার সবগুলোতেই হরমিওন চরিত্রে অভিনয় করেন এমা। আর প্রত্যেকবারই বইয়ের পাতায় বন্দি হরমিওন তার হাত ধরে রুপালি পর্দায় হয়ে ওঠে আরো জীবন্ত। আর এভাবে এক হ্যারি পটার দিয়েই হলিউডে এমার কেটে যায় যশ, খ্যাতি ও সাফল্যে ভরা ২০ বছর। 

তবে এই সময়টা তিনি যে শুধু হ্যারি পটারের হাত ধরেই চলেছেন সেটি বললে ভুল হবে। হ্যারি পটার নিয়ে ব্যস্ত ছিলেন ঠিকই, তবে অন্যান্য জায়গায়ও প্রতিভার সাক্ষর রাখতে ভুল করেননি এমা। যে হ্যারির হাত ধরে তার জার্নিটা শুরু হয়েছিল ২০০১ সালে সেটি শেষ হয় ২০১১ সালে। এ বছরই তিনি হ্যারি পটার সিরিজের শেষ চলচ্চিত্র দ্য ডেথলি হ্যালোস পার্ট-২ তে অভিনয় করেন। আর এর মাধ্যমে হলিউডে পা রেখেই এমা হ্যারি পটার নামক যাদুর কাঠির সন্ধান পেয়েছিলেন এবার তার যবনিকাপাত ঘটে।


ততদিনে এমা ওয়াটসন আর শিশু নেই। তিনি পা রেখেছেন যৌবনে। তবে হ্যারি পটার তাকে শিশু তারকার যে তকমা সেটে দিয়েছে তখনো তা পিছু ছাড়ছিল না। এমা এবার শুরু করেন তার নতুন জার্নি। উদ্দেশ্য শিশু হারমিওনের ছায়া থেকে বেরিয়ে আসা।

নিজের অভিনয় শৈলীতে কলাকুশলী ও দর্শকদের মুগ্ধ করে ২০১৪ সাল পর্যন্ত পরপর চারটি চলচ্চিত্রে কাজ করে যান এমা।  তারপর তাকে আর পেছন ফেরে তাকাতে হয়নি। নিজের ঝুলিতে ভরে নিয়ে ছুটছেন সাফল্যের মুকুট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //