অস্কারজয়ী অভিনেতা প্লামার আর নেই

অস্কারজয়ী কানাডিয়ান অভিনেতা ক্রিস্টোফার প্লামার আর নেই। বিবিসি জানান্য, ৯১ বছর বয়সে স্থানীয় সময় শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে মারা গেছেন তিনি।

ক্রিস্টোফার প্লামারের দীর্ঘদিনের বন্ধু লিও পিট তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, শুক্রবার সকালে কানেকটিকাটে নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। এ সময় তার পাশে ছিলেন স্ত্রী এলাইন টেলর।

৮২ বছর বয়সে অস্কার পেয়েছিলেন ক্রিস্টোফার প্লামার। এর আগে এত বয়সে কোনো অভিনেতা অস্কার পাননি। ৮৮ বছর বয়সে অল ‘দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ক্রিস্টোফার প্লামারকে দ্য সাউন্ড অব মিউজিকের (১৯৬৫) ক্যাপ্টেন ভন হিসেবেই চেনে সারাবিশ্ব।

১৯৫৮ সালে ‌‘স্টেজ স্ট্রাক’ দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। এরপর টানা ৫০ বছর ধরে বিভিন্ন চরিত্রে অভিনয় করে করেছেন। তবে দ্য সাউন্ড অব মিউজিকের ক্যাপ্টেন ভনের চরিত্র তাকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা দিয়েছিল। যদিও এর পরও ছবির প্রধান চরিত্রে কখনও অভিনয় করেননি সুপুরুষ প্লামার।

১৯৯৯ সালে ‘‌দ্য ইনসাইডার’‌, ২০০১ সালে ‘‌অ্যা বিউটিফুল মাইন্ড’ তার ক্যারিয়ারে উল্লেখ্য মাইলস্টোন। ‌২০০৯ সালে ‘‌দ্য লাস্ট স্টেশন’‌ ছবি করে অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। শেষে ২০১২ সালে ‘‌বিগিনার্স’‌ ছবির জন্য অস্কার পেয়েছিলেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //