ছবি বানানো ছেড়ে দেবেন প্রখ্যাত পরিচালক টারান্টিনো

বিশ্বখ্যাত পরিচালক কোয়েন্টিন টারান্টিনো ১০ নম্বর ছবি মু্ক্তি পাওয়ার পরে চিরতরে ছবি বানানো ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। হলিউড পরিচালকের এই সিদ্ধান্তে বাক্যহারা তার অনুরাগীরা।

‘পাল্প ফিকশন’, ‘কিল বিল’, ‘ইনগ্লোরিয়াস বাস্টার্ডস’ থেকে শুরু করে ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’- তিনি তার ক্যারিয়ারে মাত্র নয়টি ছবি বানিয়েছেন। তবে নয়টি ছবি বানিয়ে গোটা বিশ্বের নজরে তিনি। তার বয়স হয়েছে মাত্র ৫৮ বছর। বহু পরিচালক এর চেয়েও বেশি বয়স পর্যন্ত ছবি বানিয়েছেন। 

কিন্তু টারান্টিনো তার পেশা ও নেশায় ইতি টানলেন। সিদ্ধান্ত নিয়েছেন, ১০ নম্বর ছবি বানিয়ে অবসর নেবেন বিশ্ববিখ্যাত পরিচালক। তার এই ঘোষণায় আহত তার বিশ্বজোড়া অনুরাগীরা।

‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ ছবির প্রচারে শিল্পীদের সাথে টারান্টিনো

সম্প্রতি তিনি তার নিজের লেখা বই ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’র প্রচারে অবসর নেয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। পরিচালকের কথায়, ‘আমার পেশাগত জীবন যথেষ্ট দীর্ঘ। আমার জীবনের ৩০ বছর এই ছবি বানানোয় ব্যবহার করেছি।’ 

অনুষ্ঠানের সঞ্চালক প্রশ্ন করেছেন পরিচালককে, ‘আপনি এখন এই জগতের শীর্ষে। তাছাড়া চলচ্চিত্র জগৎ ছাড়ার জন্য যথেষ্ট বয়স হয়নি আপনার। পরিচালক জানিয়েছেন, ঠিক এই কারণেই তিনি ছবি বানাতে চান না আর। 

তার মতে, তিনি চলচ্চিত্রের ইতিহাসের কথা ভেবে দেখেছেন, পরিচালকেরা এর থেকে ভাল কাজ আর করতে পারবেন না, তাই তিনি চান না তার বানানো ছবির মান নেমে যাক।

টারান্টিনোর বানানো কয়েকটি ছবির পোস্টার

এর আগেও টারান্টিনো জানিয়েছিলেন, সিনেমা বানানো ছেড়ে মন দিতে চান অন্য শিল্প মাধ‍্যমের কাজে। অনেকদিন ধরেই তার শখ উপন্যাস লিখবেন, নাটক পরিচালনার কাজ করবেন। ছবি বানানো ছেড়ে এই দুই কাজেই মন দেবেন তিনি। 

তার নিজের লেখা ‘রেসারভোয়ার ডগস’ ছবিটি নাকি মঞ্চায়নের জন্য আদর্শ। তার ইচ্ছা আছে এটিকে নাট‍্যমঞ্চে আনার। এখন দেখার, কবে টারান্টিনোর প্রথম পরিচালিত নাটক দেখা যায়। আর একদা প্রেয়সী বলে উল্লেখ করেছিলেন যে সিনেমাকে, তাকে ছেড়েই বা তিনি কতদিন থাকতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //