সমকামী চুম্বন দৃশ্য থাকায় মধ্যপ্রাচ্যের ৩ দেশে নিষিদ্ধ ‘ইটারনালস’

অস্কারজয়ী পরিচালক ক্লোয়ি ঝাওয়ের নতুন সিনেমা ‘ইটারনালস’ সম্প্রতি মুক্তি পেয়েছে। কিন্তু এতে সমকামী দুই চরিত্রের চুম্বন দৃশ্য থাকায় সৌদি আরব, কাতার ও কুয়েতে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে।

ইটারনালরা হচ্ছেন এক শক্তিশালী গোষ্ঠী, যারা কয়েক হাজার বছর ধরে ছদ্মবেশী হয়ে পৃথিবীতে বাস করছে। শয়তানদের হাত থেকে পৃথিবীকে বাঁচাতে তাদের একত্র হওয়ার গল্প নিয়ে সিনেমার কাহিনী গড়ে উঠেছে।

সিনেমায় ব্রায়ান টায়রি হেনরি ও লেবানিজ অভিনেতা হাজ স্লেইমেন সমকামী চরিত্র অভিনয় করেছেন। ছবিতে তাদের দুইজনের চুম্বন দৃশ্য থাকায় সৌদি আরব, কাতার ও কুয়েতে ছবিটি নিষিদ্ধ করা হয়েছে।

ধর্মীয় অনুভূতি বিরোধী হওয়ার কারণে মধ্যপ্রাচ্যের এই তিনটি দেশ সেখানে সিনেমাটির মুক্তি নিষিদ্ধ ঘোষণা করেছে। সিনেমাটিতে কিছুটা সংশোধনের অনুরোধও করেছিলো স্থানীয় সেন্সর বোর্ড কিন্তু ডিজনি সেটা প্রত্যাখ্যান করেছে।


যুক্তরাষ্ট্রের মিডিয়া ফ্র্যাঞ্চাইজ মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ২৬তম ফিল্ম হচ্ছে ইটারনালস। মার্ভেলের কোনও সিনেমায় এই প্রথম সমকামী চরিত্র দেখানো হয়েছে। 

সমকামী চরিত্র ছাড়াও ইটারনালসে সব বর্ণের চরিত্র আছে। আছে বধির সুপারহিরো, ওই চরিত্রে অভিনয় করেছেন লরেন রিডলফ। ছবির প্রয়োজনে একেবারে নতুন একটি সাইন ল্যাঙ্গুয়েজও তৈরি করা হয়েছে।

এতে প্রথমবারের মতো একজন দক্ষিণ এশীয় হিরোর উপস্থিতি দেখানো হয়েছে। অভিনয় করেছেন পাকিস্তানি-মার্কিন অভিনেতা কুমেল নানজিয়ানি। ছবিতে বলিউডের জনপ্রিয় ফিল্ম স্টারের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন নানজিয়ানি। এমনকি ছবিতে বলিউডের নাচের একটি দৃশ্যও রয়েছে।

ছবিটি মুক্তি পাওয়ার আগে অনলাইন ফিল্ম ও টিভি ডাটাবেস আইএমডিবির রিভিউ সেকশনে ইটারনালস সম্পর্কে শত শত এক-তারকা রিভিউ জমা পড়েছিল। তাই এক পর্যায়ে রিভিউ সেকশন বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল আইএমডিবি।

নিউজ ওয়েবসাইট ইনসাইডার বলছে, ‘স্টার ওয়ারস দ্য লাস্ট জেডায়’, ‘ক্যাপ্টেন মার্ভেল’-এর মতো যেসব ছবির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে ডাইভারসিটি, সেগুলো সাধারণত ‘রিভিউ বম্বিং’ এর শিকার হয়। রিভিউ বম্বিং হচ্ছে কোনও সিনেমা মুক্তি পাওয়ার আগে তার রেটিং কমানোর জন্য অনলাইনে নেতিবাচক রিভিউ দেয়া। 

তারকাবহুল এই সিনেমায় অভিনয় করেছেন একঝাক প্রবীণ ও নতুন তারকা। অভিনয় শিল্পীর তালিকায় রয়েছেন রিচার্ড ম্যাডেন, কুমেল নানজিয়ানি, সালমা হায়েক, অ্যাঞ্জেলিনা জোলি, জেমা চ্যান, লিয়া ম্যাকহুগ, লরেন রিডলফ, ব্যারি কেওগান, ডন লি, গিল বার্মিংহাম, হরিশ প্যাটেল ও কিট হারিংটন। -ডয়চে ভেলে 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //