চড়কাণ্ডে ১০ বছরের জন্য অস্কারে নিষিদ্ধ উইল স্মিথ

চড়কাণ্ডের জের ধরে হলিউড তারকা উইল স্মিথকে অস্কার গালা ও অ্যাকাডেমির অন্যান্য অনুষ্ঠানে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে আগামী ১০ বছর আর অস্কার অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না তিনি।

আজ শনিবার (৯ এপ্রিল) অস্কার পুরস্কার প্রদানকারী সংস্থা একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে বলেছে, ৯৪তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানের মঞ্চে অগ্রহণযোগ্য ও অহিতকর আচরণ করেছেন উইল স্মিথ। তার এ আচরণ পুরো অনুষ্ঠানটিকে ম্লান করে ফেলে। এজন্য পরবর্তী ১০ বছর অস্কারের আসর ও একাডেমির অন্যান্য আয়োজনে অংশ নিতে পারবেন না অস্কারজয়ী এ অভিনেতা।

উইল স্মিথ জানিয়েছেন, তিনি অ্যাকাডেমির সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে মেনে নিয়েছেন।

উইল তার স্ত্রী জেডা পিনকেট স্মিথের কামানো মাথা নিয়ে রসিকতা করার কারণে ২৭ মার্চ অস্কার পুরস্কার অনুষ্ঠান চলার সময় কৌতুকাভিনেতা ও উপস্থাপক ক্রিস রককে মঞ্চে উঠে চড় মেরেছিলেন। অ্যালোপেশিয়া রোগের কারণে জেডা মাথার চুল হারিয়েছেন।

ওই কাণ্ডের জন্য ক্ষমা চেয়েছেন উইল স্মিথ এবং অ্যাকাডেমি থেকে পদত্যাগ করেন। কিন্তু চড়কাণ্ডের ঘটনায় শৃঙ্খলা ভঙ্গের বিষয়ে ব্যবস্থা নিতে কার্যক্রম শুরু করে অ্যাকাডেমি। গতকাল শুক্রবার (৮ এপ্রিল) ভার্চুয়ালি ওই কমিটি বৈঠক করে উইল স্মিথের বিরুদ্ধে এসব ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়।

বিবৃতিতে অ্যাকাডেমি বলেছে, অনুষ্ঠানের শিল্পী ও অতিথিদের সুরক্ষা দেয়া ও অ্যাকাডেমির ওপর বিশ্বাস পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে উইল স্মিথের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যখন ওই চড়কাণ্ডের ঘটনা ঘটে, তখন ‘বিষয়টিকে ঠিকভাবে দেখা হয়নি’ এবং এমন কোনো ঘটনার জন্য প্রস্তুতিও ছিল না অ্যাকাডেমি। সেজন্য অ্যাকাডেমি ক্ষমা প্রার্থনা করেছে।

কারও ওপর অস্কার অ্যাকাডেমি নিষেধাজ্ঞা ঘোষণা করলে একাধিক শৃঙ্খলাজনিত ব্যবস্থা নেয়ার ঘটনা ঘটতে পারে। যেমন তাকে ভবিষ্যতের অস্কার পুরস্কারে মনোনয়ন নাও দেয়া হতে পারে। পুরস্কারের জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হতে পারে। অথবা তাকে দেয়া সর্বশেষ পুরস্কার ফেরত নিতে পারে।

তবে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরের একজন সদস্য হোপি গোল্ডবার্গ বলেছেন, তারা সর্বশেষ অস্কারের পুরস্কারটি ফিরিয়ে নেয়ার কথা ভাবছেন না।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, এই নিষেধাজ্ঞার পর উইল স্মিথ কী করতে পারবেন আর কী পারবেন না, তার বিস্তারিত জানায়নি অ্যাকাডেমি।

তবে অ্যাকাডেমির নিয়মকানুনের সাথে সংশ্লিষ্ট দুইজন পত্রিকাটিকে বলেছেন, এখনো অস্কার পুরস্কারের জন্য বিবেচিত হবেন স্মিথ। তবে তিনি অস্কার বা অ্যাকাডেমির কোনো অনুষ্ঠানে উপস্থিত হতে পারবেন না।

ওই রকম একটি অস্বাভাবিক ঘটনার পরেও সুচারুভাবে অনুষ্ঠান চালিয়ে যাওয়ার জন্য ক্রিস রককে ধন্যবাদ জানিয়েছে কমিটি। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //