ইনডোর প্ল্যান্টে সাজুক ঘর

ঘরে প্রাণের যোগান দিতে পারে গাছ। গাছ ঘরের শোভা বর্ধন করে। সেই সাথে মানসিক প্রশান্তি দেয়। বসার ঘর, শোবার ঘর কিংবা খাবার ঘরের কোণে রাখতে পারেন ইনডোর প্ল্যান্ট।  

জানুন ঘরে কোন গাছগুলো লাগালে সতেজতা ও প্রাণ ফিরে আসবে তা সম্পর্কে: 

জিজি প্লান্ট 

ঘর সাজাতে প্রথম পছন্দ হতে পারে একটি জিজি প্লান্ট। এর রয়েছে গাঢ় সবুজ পাতা। সবুজ পাতা আপনাকে প্রশান্তি দেবে। অযত্নে ও প্রতিকূল পরিবেশে বেড়ে ওঠার ক্ষমতা রয়েছে এই গাছটির। এমনকি এই ইনডোর প্লান্টটির পানির প্রয়োজনও হয় খুব কম। বাঁচতে পারে খুব অল্প আলোতেই। ঘরের বাতাস দূষণমুক্ত রাখাসহ অ্যালার্জির প্রভাবমুক্ত রাখার মতো ঔষধি গুণ রয়েছে জিজি প্ল্যান্টের। 

পিস লিলি

ড্রইং রুমের টি-টেবিলে পাশে রাখার আদর্শ ইনডোর প্লান্টের নাম ‘পিস লিলি’। সাপের ফনার মতো আকৃতির সাদা রঙের দৃষ্টিনন্দন ফুল রয়েছে এর। এটি কম তাপমাত্রা ও ছায়ায় বেঁচে থাকতে পারে। এটি ঘরের ভেতর বাতাসের বিষাক্ত পদার্থ কমিয়ে দিতে সাহায্য করে। মাটি শুকিয়ে গাছ নুয়ে না পড়া পর্যন্ত পিস লিলিতে পানি দেয়ার প্রয়োজন পড়ে না। অতিরিক্ত পানি দিলে গোড়া পঁচে যাওয়ার সম্ভাবনা থাকে।

এরিকা পাম

এরিকা পাম দীর্ঘজীবী গাছ। যত্ন ছাড়াই বেঁচে থাকে। তবে গাছ বড় হলে টব বদল আর পাতা ছেঁটে দিতে হয়। সপ্তাহে এক-দু’দিন রোদে দিতে হবে এই গাছ। এরিকা পাম গ্রীষ্মকালে অধিক বড় হয়। তাই এসময় বৃদ্ধি তরান্বিত করতে জৈব সার ব্যবহার করতে পারেন। বাতাস দূষণমুক্ত ও নির্মল রেখে আপনাকে সুস্থ রাখতেও সহায়তা করবে এটি। 

জাদি প্লান্ট

জাদি প্ল্যান্টকে বন্ধুত্ব ও সৌভাগ্যের প্রতীক বলা হয়। জনপ্রিয় এই গাছটিকে মানি প্ল্যান্টও বলা হয়। এর ছোট ছোট সাদা ও গোলাপি ফুল রয়েছে যা গাছটির সৌন্দর্য আরো বাড়িয়ে দেয়। এই গাছে বেশি পানি দেয়ার প্রয়োজন পড়ে না। মাটি শুকিয়ে গেলেই শুধু পানির প্রয়োজন হয়। বারান্দায় বা জানালার পাশে এই গাছ রাখতে পারেন। 

ফিকাস ইলাস্টিকা

ফিকাস ইলাস্টিকাকে রাবার গাছও বলা হয়। ঘরের বাতাস বিশুদ্ধ করে এটি। কারণ এর রয়েছে বাতাসের টক্সিন শুষে নেয়ার ক্ষমতা। এই গাছটি ২ থেকে ৫ ফুট লম্বা হয়ে থাকে। এ গাছের বৃদ্ধির জন্য পানির প্রয়োজন হয় না। ঘরে ছোট বাচ্চা থাকলে এই গাছটি না রাখাই ভালো। কেননা, এর পাতা বিষক্রিয়া ঘটাতে পারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //