পরিচ্ছন্ন গৃহ প্রশান্তির উৎস

ঘর আমাদের স্বস্তির ও ভালোবাসার একখণ্ড জায়গা। এক ভয়ংকর ভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব। প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। তারপরও জীবনতো থেমে থাকবে না। সবসময় আপনার প্রিয় ঘরের সুস্থতা অনেক জরুরি।

প্রথমেই নজর দিতে হবে ঘর পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার ব্যাপারে। বেশ কিছু ধাপে আপনি এই পরিচ্ছন্নতার কাজটি করতে পারেন। পরিচ্ছন্নতার কাজটি আসলে দু’ভাবে করতে হবে। ক্লিনিং বা পরিচ্ছন্ন করা এবং ডিজইনফেকটিং বা জীবাণুনাশ করা। 



বাড়ির মেঝে ও অন্যান্য সামগ্রী যেমন শোপিস, চেয়ার, আলমারি, খাট- এসব কিছুই জীবাণুনাশক দিয়ে মুছে নিতে হবে। এই জীবাণুনাশক কিন্তু আপনি ঘরেও খুব সহজেই তৈরি করতে পারেন; কিন্তু কীভাবে? ১ গ্যালন পানিতে ৫ টেবিল চামচ ব্লিচিং পাউডার দেবেন। এই ব্লিচিং মিশ্রণটি কিন্তু জীবাণুনাশক হিসেবে দারুণ কার্যকর। এই মিশ্রণটি দিয়ে যে কোনো আসবাব মুছে অনায়াসে জীবাণুমুক্ত করে নিতে পারেন।


এ ছাড়াও সিঁড়ি, ঘরের কর্নার, ফ্লোর ইত্যাদি স্থানগুলো ভালো করে ডিটারজেন্ট ও পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এরপর জীবাণুনাশক মিশ্রণ দিয়ে মুছে নিতে হবে। কার্পেট, মাদুর, ম্যাট ইত্যাদি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে জীবাণুনাশক স্প্রে করে দিন। দরজার হাতল, লিফটের বাটন, ধাতব কলের হ্যান্ডেল, জানালার গ্রিল, ইত্যাদিও জীবাণু নাশক ব্যবহার করে জীবাণুমুক্ত করে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //