পর্দা ঘরে আনে ভিন্নতা

ঘরের সৌন্দর্য ফুটিয়ে তোলে পর্দা। তাই ঘর সাজাতে পর্দা হতে হবে মানানসই। বাজারের অনেক রঙের পর্দার ভিড়ে, কোনটি ঘরের দেয়ালে মানাবে, আর কোনটি দেখাবে বেমানান, এই নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যেতে হয় মাঝে মাঝে। 

শুধু একটু হিসাব মিলিয়ে নিলেই দেয়ালে পর্দা সাজানো যাবে একদম মনের মতো করে!

বসার ঘর

ছিমছাম এই ঘরটির দেয়াল সাজাতে চাই এমন পর্দা, যা ঘরকে রাখবে আলোকিত এবং উজ্জ্বল। আসবাবপত্রের ভিড়ে যেন অন্ধকার না দেখায়, সে জন্য হালকা রঙের পাতলা পর্দাই হবে এই ঘরের দেয়ালের জন্য মানানসই। সাদা কিংবা অফ-হোয়াইট রঙের সিনথেটিক কাপড়ের পর্দা বেছে নেওয়া যেতে পারে। তবে দেয়ালের সঙ্গে পর্দার রঙ হুবহু মিলে না যায় সেই বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

খাবার ঘর

সাধারণত খাবার ঘরটি থাকে রান্নাঘরের পাশে, আর এই রুমে যদি রোদের তাপের আনাগোনা বেশি থাকে, তবে শান্তিমতো খাবার খাওয়া সম্ভব না। তাই দেয়ালের আকৃতি এবং রঙ বুঝে বাদামি, লালচে কমলা, মেরুন কিংবা চকোলেট রঙের প্রিন্টের পর্দাও কিন্তু খারাপ দেখাবে না।

শোবার ঘর

বাসার সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শোবার ঘর। সারাদিনের ক্লান্তি যেন এক নিমিষেই চলে যায় শোবার ঘরে প্রবেশের সঙ্গে সঙ্গে। আর তাই শোবার ঘরের দেয়ালের জন্য চাই কিছুটা ভারী, তবে সুতি কাপড়ের পর্দা। একদিকে যেমন বাতাসের আনা-গোনা চাই, তেমনি গোপনীয়তা রক্ষাও পাবে সমান গুরুত্ব। তাই পর্দা বাছাইয়ে হালকা গোলাপি, সবুজ, আকাশি কিংবা পিচ রঙ হতে পারে পর্দার জন্য সঠিক নির্বাচন।

শিশুদের ঘর

বাচ্চাদের ঘরের দেয়ালের জন্য পর্দা হওয়া চাই উজ্জ্বল রঙের। কার্টুন প্রিন্টেড পর্দা দেখে বাচ্চারা যেমন খুশি হয়ে যাবে, তেমনি শৈশবের এই সময়টাও হয়ে উঠবে আরও প্রাণবন্ত। দেয়ালের জন্য পর্দা বাছাইয়ের ক্ষেত্রে আরও যে বিষয়টি খেয়াল রাখতে হবে, তা হলো ঘরের রঙ এবং আকৃতি। দেয়ালের রঙ এবং পর্দা যেন কখনোই একই রঙের না হয় তা নজরে রাখতে হবে। ঘরের আকৃতি যদি ছোট হয় এবং আসবাবপত্রের সংখ্যাও যদি বেশি হয় তবে গাঢ় রঙের প্রিন্টের পর্দা বেছে না নিয়ে, হালকা এক রঙের পর্দা বেছে নিতে পারেন।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //