আলোর স্পর্শে নান্দনিক ঘর

ঘরকে নান্দনিক করে তুলতে অনেকেই ঝাড়বাতি ব্যবহার করেন। ফাইল ছবি

ঘরকে নান্দনিক করে তুলতে অনেকেই ঝাড়বাতি ব্যবহার করেন। ফাইল ছবি

অনেকে ঘরকে নান্দনিক করে তুলতে বসার ঘর, শোবার ঘর, খাবারের ঘরে ঝাড়বাতি ব্যবহার করেন। ঘরের আকার অনুযায়ী বেছে নিতে হবে ঝাড়বাতি। বাজারে নানা রকমের ঝাড়বাতি পাওয়া যায়। একটু ছোট বা মাঝারি আকারের ক্রিস্টাল, কাঠ, ধাতব ঝাড়বাতি রয়েছে বাজারে। 

এছাড়া সিলিং, ইউনিক গ্লাস, বাটারফ্লাই মোটিফ গ্লাস, ড্রাম, ফুলেল কিংবা আলোর রঙ বদলানো ঝাড়বাতিও আপনি ব্যবহার করতে পারেন।

বসার ঘর

ঝাড়বাতির জন্য সবচেয়ে উপযুক্ত হলো বসার ঘর। বসার ঘরটি যদি একটু বড় হয়, তাহলে বড় আকৃতির ঝাড়বাতি বেশ মানিয়ে যাবে। সবার আগে খেয়াল করতে হবে ঘরের আকার কেমন। এছাড়া লক্ষ্য রাখতে হবে বসার ঘরের আসবাবপত্রের দিকে। আসবাবপত্র যদি কারুকার্যখচিত হয় তবে কাচের ঝাড়বাতি ব্যবহার করতে পারেন। সেটি হতে পারে ক্রিস্টাল আকৃতির বা সোনালি রঙের। সোফা সেট বরাবর অথবা একটু কোণ করে ঝুলন্ত ঝাড়বাতি ব্যবহার করা যায়। এ ধরনের ঝাড়বাতি খুব বেশি ঝুলে থাকে না বলে ফ্যাশনেবলও দেখাবে। বসার ঘরের সোফা যদি বেতের হয় তাহলে ঝাড়বাতিটিও রঙ আয়রন বা বেতের হলে দেখতে ভালো লাগবে। মাঝারি আকারের বসার ঘরে চারকোণা আকৃতির ঝাড়বাতি সিলিং থেকে ঝুলিয়ে দেয়া যেতে পারে। ডুপ্লেক্স বাড়ির ক্ষেত্রে চাইলে সিঁড়ি বরাবর লাগিয়ে নিতে পারেন এই ঝুলন্ত ঝাড়বাতি।

শোবার ঘর 

শোবার ঘরে একটু ফুলেল নকশা বা ক্রিস্টালের কালো ঝাড়বাতি ব্যবহার করতে পারেন। এর আলো বেশি উজ্জ্বল হয় না, তাই শোবার ঘরে একটা আলো-আঁধারির মিশেল সহজেই তৈরি হয়ে যাবে। অনেকেই শোবারঘরে হালকা রঙ ব্যবহার করতে পছন্দ করেন। সে ক্ষেত্রে প্রজাপতি মোটিফের ঝাড়বাতি ব্যবহার করা যেতে পারে। কেননা হালকা রঙের সঙ্গে এই আবছা আলো সহজেই মানিয়ে যায়। চাইলে সবুজ কিংবা নীলচে আলোর শূন্য পাওয়ারের বাল্বও এতে ব্যবহার করতে পারেন।

ব্যালকনি কিংবা সিঁড়িঘর

বড় ব্যালকনিটি হলে মানাবে ক্রিস্টালের মাঝারি আকারের ঝাড়বাতি। যাদের ব্যালকনিতে গুটি কয়েক গাছ, পাশে একটি আরামকেদারার সঙ্গে ঝাড়বাতিটি বেশ মানিয়ে যাবে। এছাড়া অনেকেই সিঁড়িঘরেও ঝুলন্ত ঝাড়বাতি ব্যবহার করেন। এক্ষেত্রে সিঁড়িঘর প্রশস্ত হতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //