পছন্দের দোলনা কিনুন

ফাইল ছবি

ফাইল ছবি

দোলনায় দোল খাওয়াটা আমাদের সবারই কমবেশি প্রিয়। আগে বাড়ির আঙিনা বা বারান্দার একটা কোণে খাটিয়ে নেয়া হতো এই দোলনা। আর এখন আধুনিক নাগরিক জীবনে নানারকম দোলনা তার আবেদন ধরে রেখেছে। এটি ঘরের সাজেও যোগ করে ভিন্ন মাত্রা।

ইচ্ছে করলে বসার ঘরের এক প্রান্তেই সাজিয়ে রাখতে পারেন দোলনাটি, আবার শোবার ঘরেও জায়গা গতে পারে। ঘরের কোন জায়গায় কোন ধরনের দোলনা মানানসই হবে, তা জেনে নিই।

কাঠের দোলনা 

নানারকম দোলনার মধ্যে প্রথম সারিতেই আছে কাঠের দোলনা। এগুলো সাধারণত চারকোণা আকৃতির হয়। তবে চাইলে ইচ্ছেমতো দোলনাও তৈরি করে নিতে পারেন। এ ধরনের দোলনার প্রধান আকর্ষণের জায়গাটি হলো এর সূক্ষ্ম কারুকাজ ও বিভিন্ন ধরনের নকশা।  

বাঁশ ও বেতের দোলনা 

কাঠের পরে বাঁশ ও বেতের দোলনাই বেশি জনপ্রিয়। ঘরের মধ্যে বাঙালিয়ানা সাজ আনতে এ দোলনার জুড়ি নেই। এসব দোলনার সুবিধা হলো, এটি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। চারকোণা ছাড়াও চাইলে গোলাকৃতির, ছোট, বড় কিংবা মাঝারি যেকোনো ধরনের দোলনাই বেছে নিতে পারেন। বাঁশ ও বেতের তৈরি বেশির ভাগ দোলনাতেই স্ট্যান্ড থাকে। চাইলে স্ট্যান্ড ছাড়াও দোলনা কিনতে পারেন। এগুলো মূলত একজনের বসার জন্য উপযোগী।

লোহার দোলনা  

এই দোলনা একইসঙ্গে দেখতে সুন্দর ও সাশ্রয়ী। পুরোটাই লোহা দিয়ে তৈরি হলেও, আরামদায়ক। কারণ এ দোলনায় বসার জায়গাটিতে ফোম দেয়া হয়। কারুকাজটাও হয় একেবারে চিকন রড দিয়ে। আবার কিছু দোলনায় রডের সঙ্গে থাকে কাঠের মিশ্রণ। ছাদে এ ধরনের দোলনা বেশ মানানসই।

ঘরের কোন জায়গায় থাকবে দোলনা

শোবার ঘর : অনেকের শোবার ঘরেও দোলনা প্রবেশ করেছে। তবে সেক্ষেত্রে খেয়াল রাখুন আপনার শোবার ঘরটি যাতে প্রশস্ত হয়। ঘরের রঙ, চাদর, পর্দার সঙ্গে মিলিয়ে দোলনা বাছাই করতে হবে। যেমন ঘরের রঙ যদি হালকা হয়, তাহলে দোলনার কুশন একটু গাঢ় রঙের বেছে নিন। এতে একটু বৈপরীত্যও আসবে।

শিশুদের ঘর : শিশুদের ঘরের দোলনা যাতে অন্য আসবাবের চেয়ে একটু নিচু হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।

বারান্দা কিংবা ছাদ : বারান্দা বড় হলে কাঠের বা লোহার দোলনা ব্যবহার করতে পারেন। বারান্দা যদি ছোট হয়, তাহলে বাঁশের বা বেতের দোলনা তো রয়েছেই। খোলা ছাদে তো অবশ্য একটু জায়গা পাবেনই। সেখানে ইচ্ছেমতো দোলনা ব্যবহার করতে পারেন। তবে ছাদের পরিচ্ছন্নতা এবং গাছের সমারোহের দিকে খেয়াল রাখুন।

দর-দাম  

প্রতিটি বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন আসবাবের দোকান ও শোরুমে খোঁজ পাবেন দোলনার। নানা নকশা ও রকমের দোলনার দেখা মিলবে। বাঁশ-বেতের দোলনা পাবেন ১ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকায়। শৌখিন কারুকাজের চিকন বেতের দোলনা পাবেন ৬ হাজার থেকে ১০ হাজার টাকার মধ্যে। স্টিলের তৈরি দোলনা পাবেন ১০ হাজার টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকার মধ্যে। রড আয়রনের দোলনা ৫ হাজার থেকে ৭ হাজার টাকায়। 

যাদের বাজেট নিয়ে চিন্তা নেই, সেই শৌখিনরা কাঠের তৈরি কারুকাজের দোলনা পাবেন ১ লাখ থেকে ১ লাখ ৩০ হাজারের মধ্যে।

ফারজানা শশী

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //