কাঁথা, কম্বল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন

শীত নিবারণের বিশাল অংশজুড়ে থাকে কাঁথা-কম্বল ও লেপ। শুধু ব্যবহারের জন্য নয়, সুস্থতার জন্যও এগুলো নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। এতে অনেক রকম চর্মরোগ, এলার্জি ও হাঁপানি থেকে রক্ষা পাওয়া যায়। জেনে নিন পরিষ্কারের পদ্ধতি।

কাঁথা

কাঁথা পাতলা তাই ঘরে ধোয়া সম্ভব। মাসে একবার ব্যবহার্য কাঁথা ধুয়ে নেওয়ার চেষ্টা করুন। আর দুই তিন দিন পর পর কড়া রোদে শুকিয়ে নিন। ধোয়ার সময় প্রথমে হালকা গরম পানিতে ডিটারজেন্ট গুলে তাতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর হাতে কেচে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিন। স্যাঁতসেঁতে জায়গায় কাঁথা সংরক্ষণ করলে ছত্রাকের আশঙ্কা থাকে।

কম্বল

কম্বল ড্রাইওয়াশ করালে টেকসই হয় আর ববলিন ওঠে না। চাইলে ঘরেও কম্বল ধোয়া সম্ভব। সে ক্ষেত্রে মাইল্ড ওয়াশ করা ভালো। কুসুম গরম পানিতে শ্যাম্পু বা কম ক্ষারযুক্ত লিকুইড ডিটারজেন্ট মিশিয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে কিছুক্ষণ রেখে পানি ঝরিয়ে নিন। রোদে শুকাতে দিন। সম্ভব হলে ধোয়ার পর কম্বল ক্লথ সফটনার লিকুইড আধা কাপ পরিমাণ নিয়ে এর সঙ্গে পানি মিশিয়ে কয়েক মিনিট ভিজিয়ে রাখতে পারেন। এতে কম্বল নরম ও সুগন্ধময় হবে। প্রতিদিন ব্যবহারের কম্বল ১৫ দিন পর পর হালকা রোদে দিন। এতে কম্বল থেকে এলার্জি হওয়ার শঙ্কা থাকবে না। নিরাপদ ব্যবহারের জন্য কম্বলে আলাদা করে সুতির কভারও লাগিয়ে নিতে পারেন।

লেপ

লেপ নিয়মিত রোদে দিয়েই ব্যবহার করতে হয়। এতে লেপের ভেতরকার তুলো শক্ত বা জমাটবাঁধার আশঙ্কা থাকে না। অবশ্যই লেপে সুতির কভার দিয়ে ব্যবহার করতে হবে। এবং নিয়মিত ধুতে হবে। কভার ধোয়ার দিনই লেপ কড়া রোদে রাখুন ঘণ্টা দুয়েক। এর মাঝে কয়েকবার লেপ উল্টে দিন। লেপের তুলার ফাঁকে ধুলা থাকলে বের হয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : শীত কম্বল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //