ICT Division

ঘর সাজাতে সবুজের ছোঁয়া

ঘর, যেখানে সারাদিনের ব্যস্ততার পর ফেরা হয়। যেখানে মেলে আনন্দের একখণ্ড বিশ্রাম আর অবসর। এই ঘরকে যদি একটু সবুজের ছোঁয়ায় ভরিয়ে দেওয়া যায়, তাহলে সেই ঘর এক প্রশান্তি ঘিরে রাখে।

দামি আসবাব না, ছোট্ট একটি সবুজ গাছের টব বদলে দিতে পারে আপনার ঘরের ভাষা। ঘরে নান্দনিকতার ছোঁয়া দিতে গাছের বিকল্প নেই। অনেক ধরনের ইনডোর প্ল্যান্ট আছে, যা কিনা খুব কম খরচে সহজেই পেতে পারেন আপনার হাতের নাগালে। গাছ প্রকৃতির এক আশীর্বাদ। কী কী সুবিধা পাই ঘরে যদি থাকে সবুজের ছোঁয়া? চলুন দেখে নিই এক নজরে।

ঘরের অক্সিজেন সিলিন্ডার : গাছ যে কার্বন ডাই-অক্সাইড নিয়ে অক্সিজেন ছাড়ে এ কথা কে না জানে। আপনার ঘরের গাছ কিন্তু সরবরাহ করছে অক্সিজেন আর দূর করছে ঘরে থাকা ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড।

মানসিক প্রশান্তি : মনোবিশেষজ্ঞরা বলেন, ঘরে যদি সবুজের ছোঁয়া থাকে তবে সেটা আপনার মানসিক চাপ, উদ্বিগ্নতা, হতাশা অনেকটাই কমিয়ে দিতে সক্ষম। 

ঘরের সৌন্দর্য বৃদ্ধি : ঘরে ঢুকেই দেখলেন দারুণ সবুজের সমারোহ! খাওয়ার টেবিল, সিঁড়ির কর্নার বা হাত ধোয়ার ছোট্ট বেসিনে ছোট এক পাত্রে লাকি ব্যাম্বু: অথবা ঘরের কোনে চাইনিজ বট বা দেয়ালে মুচকি হেসে ঝুলছে মানিপ্ল্যান্টের কোমল লতা! একটি ঘর শুধুই কি ইট-কাঠ পাথরের এক জড়বস্তু? মোটেও না! বরং ঘরেরও আছে নিজস্ব ভাষা। ঘরের নিজস্বতা ফুটিয়ে তুলতে সবুজ গাছের বিকল্প হয় না।

ইনডোর প্ল্যান্ট কোথায় কীভাবে রাখবেন? 

বিভিন্ন নার্সারি থেকে বিভিন্ন ধরনের ইনডোর প্ল্যান্ট পাবেন। কিছু আছে ঝুলানো গাছ আবার কিছু আছে টবে বড় পাতার গাছ। আবার মানিপ্ল্যান্ট শুধু ঝুলন্ত গাছ হিসেবে নয় বরং ছোট পাত্রে গাছের শোপিস হিসেবেও মানানসই। চলুন দেখা যাক কোথায় কীভাবে ঘর সাজাতে গাছের ব্যবহার করা যায়।

ঘরের শূন্যস্থান পূরণ : অনেক সময় দেখা যায় ঘরের কোণে একটি অংশ খালি পড়ে থাকে। সেখানে হয়তো কোনো আসবাবও রাখা যাচ্ছে না। তাই সেখানে একটি টবে লাকি ব্যাম্বু অথবা চাইনিজ বট রেখে দিন। 

দেয়ালে সবুজ ছোঁয়া : ঘরের দেয়ালে রাখতে পারেন ঝুলন্ত গাছ। দেয়ালে রাখতে পারেন ছোট ছোট বাহারি টবে নানা ধরনের গাছ। বেডরুমে, ডাইনিং বা লিভিং রুমের দেয়ালেও মানিপ্ল্যান্ট অথবা এই গোত্রের ঝুলানো গাছ রাখতে পারেন।

পার্টিশন ওয়াল হিসেবে : রুমে অনেক সময় পার্টিশন বা আলাদা করার প্রযোজন হয়। তখন পার্টিশন ওয়াল হিসেবে গাছ রাখতে পারেন। এতে ঘরের নান্দনিকতা যেমন বাড়বে তেমনি আপনার প্রয়োজনটাও মিটবে।

টেবিলে শোপিস হিসেবে : আমরা সাধারণত ডাইনিং টেবিল বা ড্রইংরুমের টেবিলে শোপিস বা শুকনো ফুল রাখি। তার বিকল্প হিসেবে টেবিলের মাঝখানে বনসাই বা যে কোনো আর্টপিস ধরনের একটি গাছ রাখা যায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //