ঈদুল আজহায় প্রয়োজনীয় পরিচ্ছন্নতা

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। গরুর হাটগুলোতে লেগেছে সাজ সাজ রব। শহরের বিভিন্ন স্থানে মৌসুমি গরুর হাটও বসতে শুরু করেছে। তবে ঈদুল আজহার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় পরিষ্কার পরিচ্ছন্নতা। এ ঈদে পশু কোরবানি দিয়ে, মাংস কেটে, ভাগ বাটোয়ারা করে বেলা চলে যায়। ফলে পরিচ্ছন্নতার কথা অনেকেই ভাবেন না।

কিন্তু চারদিকে ডেঙ্গুর প্রাদুর্ভাব, করোনার আতঙ্কের মধ্যে পরিচ্ছন্নতার বিকল্প নেই। পশু কোরবানির পর নিজের আঙিনার পাশাপাশি বাইরের দিকেও খেয়াল রাখা জরুরি। 

পরিচ্ছন্নতার ক্ষেত্রে প্রথমেই নজর দিতে হবে কোরবানির যন্ত্রপাতির ওপর। মাংস কাটার চাকু, ছুরি, বঁটি, দা আগে থেকেই মরিচা ছাড়িয়ে ধার করিয়ে ধুয়ে মুছে জীবাণুমুক্ত করে নিতে হবে।  গ্রামে কোরবানির জন্য উন্মুক্ত স্থান থাকলেও শহরবাসীদের এ সুযোগ নেই। তাই কোরবানির জন্য রাস্তার ধার বা বাসার সামনের খালি জায়গাটুকু বেছে নেন তারা। এতে রাস্তাঘাটে পশুর বর্জ্য, রক্ত লেগে থাকে। সেই সঙ্গে ছড়ায় উৎকট গন্ধ। এজন্য কোরবানির পর চারপাশ যতটা সম্ভব পরিষ্কার করা জরুরি। চামড়া, রক্ত, নাড়িভুঁড়ি, ময়লা ও পানি সরিয়ে ফেলতে হবে। 

বিশেষ করে জমে থাকা রক্ত পানি পরিষ্কার করতে হবে। কেননা এমনিতেই বর্ষাকাল। ডেঙ্গুসহ মশাবাহিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব প্রকট আকার ধারণ করার সময় এটি। তাই জমে থাকা পানিতে মশার বংশ বিস্তারের সুযোগই দেওয়া যাবে না। কোরবানির পর জমে থাকা রক্ত-পানি শলার ঝাড়ু দিয়ে পরিষ্কার করতে হবে। উচ্ছিষ্ট ময়লা নিকটস্থ ডাস্টবিনে ফেলে দিতে হবে। কোরবানি করার স্থান ও তার চারপাশ পরিষ্কারের পর ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে হবে।  

কোরবানিতে ব্যবহৃত যন্ত্রপাতি ব্যবহারের পর কোনোভাবেই নোংরা অবস্থায় ফেলে রাখা যাবে না। ফের সেগুলো ধুয়ে মুছে পরিষ্কার করে যথাস্থানে তুলে রাখতে হবে। বাড়ির আঙিনাসহ সিঁড়ির তলা অর্থাৎ কোরবানির মাংস যেসব স্থানে নড়াচড়া করা হয় সেসব জায়গা স্যাভলন-ব্লিচিং পাউডার ছিটিয়ে ভালো করে জীবাণুমুক্ত করতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোথাও পানি জমে না থাকে। কোরবানির মাংস রাখার জন্য ব্যবহৃত হোগলার পাটি কাজ শেষে পুড়িয়ে ফেলা উচিত। এই হোগলা থেকে পরে মশার উপদ্রব হতে পারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //