ফের ইয়েমেনে হামলা যুক্তরাষ্ট্রের

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোকে রক্ষা করার অঙ্গীকার করার পর ইয়েমেনের হুতি বাহিনীর বিরুদ্ধে ফের বিমান হামল চালিয়েছে যুক্তরাষ্ট্র।

আজ শনিবার (১৩ জানুয়ারি) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদন থেকে এতথ্য জানা গেছে।

প্রতিবেদন বলা হয়, মার্কিন সামরিক বাহিনী শনিবার ভোরে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত আরেকটি স্থানে হামলা চালিয়েছে। দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, ওই জায়গা থেকেই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা চালাচ্ছিল হুতি যোদ্ধারা।

শনিবার ভোরে হুতি টিভি চ্যানেল আল-মাসিরাহ দেশটির রাজধানী সানাকে লক্ষ্য করে অভিযান চালানোর সংবাদ প্রকাশের কয়েক মিনিট পর এ খবর সামনে আসে। এপি বলছে, ইয়েমেনের রাজধানী সানায় অ্যাসোসিয়েটেড প্রেসের সাংবাদিকরা একটি বিকট বিস্ফোরণের শব্দ শুনেছেন।

হামলার প্রথম দিনে গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) ২৮টি স্থানে আঘাত হানে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। ওই হামলায় লক্ষ্যবস্তু ছিল ৬০টিরও বেশি। পরে দ্বিতীয় দিনে এই হামলা চালানো হলো। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, দ্বিতীয় দিনের হামলাটি মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ থেকে চালানো হয়েছে। দুই কর্মকর্তা এপিকে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাডার সাইটকে টার্গেট করেছে, যা এখনও সামুদ্রিক ট্র্যাফিকের জন্য হুমকি তৈরি করতে বদ্ধপরিকর।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমরা নিশ্চিত করছি যে, আমরা হুতিদের প্রতিক্রিয়া জানাবো, যদি তারা এই আপত্তিজনক আচরণ চালিয়ে যায়। শুক্রবার ‘আক্রমণ বন্ধ না হলে আপনি কি হুতিদের ওপর বোমা হামলা চালিয়ে যাবেন এমন প্রশ্নের উত্তরে তিনি এই মন্তব্য করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //