ফিলিস্তিনের সমর্থনে মার্কিন সেনা কর্মকর্তার পদত্যাগ

গত সাত মাস ধরে যুদ্ধনীতির তোয়াক্কা না করে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর নির্মম হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে।  এই হত্যাযজ্ঞে পশ্চিমা বিশ্বের অনেক রাষ্ট্রের সঙ্গে যুক্তরাষ্ট্রও ইসরায়েলকে প্রচ্ছন্ন মদদ দিচ্ছে। এই বিষয়টিকে অমানবিক বলে উল্লেখ করে  এক মার্কিন সেনা কর্মকর্তা পদত্যাগ করেছেন। 

আজ মঙ্গলবার (১৪ মে) প্রকাশিত এক প্রতিবেদনে আনাদোলু জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এক সেনা কর্মকর্তা সোমবার ঘোষণা করেছেন, গাজায় ইসরাইলের আগ্রাসনে ওয়াশিংটনের সমর্থনের প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন। ওই সেনা কর্মকর্তার নাম হ্যারিসন মান। তিনি মার্কিন সামরিক বাহিনীর প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা।

লিঙ্কডিনে প্রকাশিত পদত্যাগপত্রে ওই কর্মকর্তা লিখেছেন, ইসরাইলকে দেয়া যুক্তরাষ্ট্রের নিঃশর্ত সমর্থন হাজার হাজার নিরাপরাধ ফিলিস্তিনিদের হত্যা ও ক্ষুধার মুখে ঠেলে দিয়েছে। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলকে এমন অন্ধ সমর্থনের জেরে লজ্জা এবং অপরাধবোধের কারণে পদত্যাগের ঘোষণা দিয়েছেন হ্যারিসন মান। মার্কিন প্রশাসনের এমন অকুণ্ঠ সমর্থনের ফলেই গাজার সংঘাত আরো দীর্ঘস্থায়ী হওয়ার ঝুঁকিতে আছে বলেও অভিযোগ করেছেন তিনি।

গাজায় ইসরাইলি গণহত্যায় মার্কিন মদদের অভিযোগে এটিই পদত্যাগের প্রথম ঘটনা নয়। এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরবি ভাষার মুখপাত্র হালা রাহারিত পদত্যাগ করেন। নিজের পদত্যাগের বিষয়টি সেসময় তিনি নিজেই লিঙ্কডিনে নিশ্চিত করেছিলেন।

এর আগে গত মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা নীতির প্রতিবাদে পদত্যাগ করেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার কর্মকর্তা অ্যানেল শেলিন। মধ্যপ্রাচ্যের এই বিশ্লেষক মার্কিন সরকারের পক্ষে মানবাধিকার বিষয়ে প্রচারের পাশাপাশি এই সংক্রান্ত দায়িত্বও পালন করতেন।

শেলিনের পদত্যাগের আগে গত বছরের অক্টোবরে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আরেক কর্মকর্তা জশ পল পদত্যাগ করেন। বাইডেনের গাজা নীতির প্রতিবাদে পদত্যাগ করা ওই কর্মকর্তা ছিলেন স্টেট ডিপার্টমেন্টের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোর অন্যতম পরিচালক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //