ইরানের অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান নিহত হওয়ার পর জরুরি বৈঠকে বসেছে ইরানি সরকার। আজ সোমবার (২০ মে) ইরানের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থার বরাতে এমন তথ্য জানিয়েছে তাসনিম নিউজ। 

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহতের পর দুটি প্রশ্ন সামনে চলে এসেছে। । প্রথমত, ইরানের রাজনীতিতে কী হবে? দ্বিতীয়ত, পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন?

দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ মুসাভি খোমেনি বলেছেন, ইরান যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত। এই সংকট কাটিয়ে উঠতে পারবে। আগামী ৩ মাসের মধ্যে সে দেশে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা নিউজ জানিয়েছে, দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মোখবার-এর নাম অনুমোদন করেছেন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। তিনি দুই মাস এ দায়িত্ব পালন করবেন। 

ইরানের সংবিধান অনুযায়ী, আগামী ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে। ইরানের রাজনৈতিক অনুক্রম অনুসারে, রাষ্ট্রের প্রধান হলেন সুপ্রিম লিডার আলি খামেনি। আর প্রেসিডেন্টকে সরকারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়। তিনিই থাকেন সেকেন্ড ইন কমান্ড। যখন সেকেন্ড-ইন-কমান্ড মারা যান, তখন ভাইস প্রেসিডেন্ট ওই দায়িত্ব গ্রহণ করবেন।

আগে ইরানে প্রধানমন্ত্রীর পদ ছিল। ১৯৮৯ সালে তা বিলুপ্ত করা হয়। সরকারে প্রেসিডেন্টের পরবর্তী পদে বসানো হয় একজন ভাইস প্রেসিডেন্টকে। তবে প্রেসিডেন্টের মতো এই পদ নির্বাচিত নয়। ভাইস প্রেসিডেন্টকে নিয়োগ দেওয়া হয়।

২০২১ সালের আগস্টে ইরানের প্রেসিডেন্ট হন ইব্রাহিম রাইসি। এর পরপরই খামেনির অনুমতি সাপেক্ষে মোহাম্মদ মোখবারকে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হয়। সংবিধান সংশোধনের পরবর্তী সময়ে ইরানের সপ্তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ মোখবার।

ভাইস প্রেসিডেন্ট হওয়ার আগে মোহাম্মদ মোখবার ইরানের সিতাদের প্রেসিডেন্ট হিসেবে টানা ১৪ বছর দায়িত্ব পালন  করেছেন। এটা ইরানের অন্যতম শক্তিশালী একটি অর্থনৈতিক কনগ্লোমারেট (একটি করপোরেট প্রতিষ্ঠানের অধীন থাকা বিভিন্ন শিল্পগোষ্ঠী)। মূলত দাতব্যকাজের জন্য এ প্রতিষ্ঠান বিশেষভাবে পরিচিত। সর্বোচ্চ নেতার সরাসরি তত্ত্বাবধানে এটা পরিচালিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //