বাতিল হচ্ছে ট্রাম্পের অস্ত্রের লাইসেন্স

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স বাতিল করতে যাচ্ছে নিউইয়র্ক পুলিশ। গতকাল বৃহস্পতিবার (০৮ জুন) নিউইয়র্ক পুলিশের এক সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। তবে এখনও এই বিষয়ে মুখ খোলেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের আগ্নেয়াস্ত্র সঙ্গে রাখার যে অনুমতি ছিল, তা ২০২৩ সালের এপ্রিলে ফৌজদারি অভিযোগ গঠনের পর স্থগিত করা হয়। তিনটি লাইসেন্স করা পিস্তলের মালিক ছিলেন সাবেক এই প্রেসিডেন্ট। এর মধ্যে দুটি পিস্তল ২০২৩ সালের ৩১ মার্চ নিউইয়র্কের পুলিশের হাতে তুলে দেওয়া হয়। অপরটি ‘আইনি প্রক্রিয়া অনুযায়ী ফ্লোরিডায় স্থানান্তর’ করা হয়।

ট্রাম্পের বিরুদ্ধে গত ৩০ মে ৩৪টি ফৌজদারি অপরাধে অভিযোগ প্রমাণ হয়। মার্কিন আইন অনুযায়ী, এ ধরনের অভিযোগে অভিযুক্ত ব্যক্তি নিজের সঙ্গে আগ্নেয়াস্ত্র রাখতে পারবেন না। অর্থাৎ ট্রাম্প যদি এখনো তার ফ্লোরিডার বাসভবনে পিস্তলটি সংরক্ষণ করেন, তা আইনের লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে।

নিউইয়র্ক পুলিশের ওই সিনিয়র কর্মকর্তা জানান, পুলিশের আইন বিভাগ একটি তদন্ত প্রক্রিয়া চালাবে। এরপর ‘খুব সম্ভবত ট্রাম্পের লাইসেন্স বাতিল করা হবে’। তবে ট্রাম্প এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

আইন প্রয়োগকারী সংস্থা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রায় এক দশকেরও বেশি সময় ধরে আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি রয়েছে ট্রাম্পের। যদিও মার্কিন গোয়েন্দা বিভাগ সাবেক প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে ২৪ ঘণ্টা সুরক্ষা দিয়ে আসছে।

সূত্র- এনবিসিনিউজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //