গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর কৌশলগত যুদ্ধ বিরতি, নেতানিয়াহুর নিন্দা

ত্রাণ সরবরাহ স্বাভাবিক করতে ফিডিলস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে কৌশলগত যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এই যুদ্ধ বিরতির নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এছাড়া এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী ইতামার বেন গিভিরও।

আজ রবিবার (১৭ জুন) ইসরায়েলি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

যুদ্ধ বিরতির সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে গাজার দক্ষিণাঞ্চলে প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১১ ঘণ্টা সামরিক তৎপরতা বন্ধ থাকবে। এই সময়সীমায় কেরেম শালম ক্রসিং দিয়ে গাজায় খাদ্য ও ত্রাণ সামগ্রী প্রবেশ করতে পারবে। তারপর সেই ত্রাণ সামগ্রী সালাহ আল দীন সড়ক দিয়ে উপত্যকার বিভিন্ন অঞ্চলে পৌঁছানো হবে।

এর আগে রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর বিশেষ ইউনিট কো অর্ডিনেটর অব গভর্নমেন্ট অ্যাক্টিভিটিজ ইন দ্য টেরিটোরিজ (কোগাট) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় জানিয়েছে, গাজা উপত্যকায় গাজায় খাদ্য ও ত্রাণ সামগ্রীর সরবরাহ স্বাভাবিক করতে জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে উপত্যকার দক্ষিণাঞ্চলে কৌশলগত যুদ্ধ বিরতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে আইডিএফ।

এদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ এক কর্মকর্তা বলেন, রবিবার সকালে যখন নেতানিয়াহু শুনলেন যে গাজার দক্ষিণাঞ্চলে প্রতিদিন ১১ ঘণ্টা বিরতির সিদ্ধান্ত নিয়েছে আইডিএফ এবং ইতোমধ্যে তার বাস্তবায়নও শুরু হয়েছে, তিনি তার সামরিক সচিবকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে এই পদক্ষেপ তার খুবই অপছন্দ হয়েছে এবং এটি তার কাছে অগ্রহণযোগ্য।

অন্যদিকে, এক বার্তায় ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী ইতামার বেন গিভির বলেছেন, এই সিদ্ধান্ত যারা নিয়েছে- তারা নির্বোধ এবং তাদের চাকরিচ্যুত করা উচিত। তবে জাতিসংঘ এই কৌশলগত বিরতিকে স্বাগত জানিয়েছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর থেকে চলমান ইসরায়েলি বাহিনীর অভিযানে এখন পর্যন্ত ফিলিস্তিনের গাজায় প্রায় ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আর আহত ও বাস্তুচ্যুত হয়েছে অগণিত মানুষ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //