যুক্তরাষ্ট্রে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দিবেন বাইডেন

নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে বসবাসরত পাঁচ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। যারা কমপক্ষে ১০ বছর ধরে যুক্তরাষ্ট্রে বাস করছেন, তাদের ক্ষেত্রে এই পদক্ষেপ নিতে যাচ্ছে বাইডেন প্রসাশন। এমনটা হলে বৈধভাবে দেশটিতে কাজ করার অনুমতি পাবেন তারা।

অবৈধ অভিবাসীদের বৈধতা অর্জনের লক্ষ্যে আবেদন করার জন্য হোয়াইট হাউস এরই মধ্যে একটি ‘প্যারোল ইন প্লেস’ পদক্ষেপের কথা বিবেচনা করছে বলে প্রতিবেদনে জানিয়েছের ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি প্রতিবেদন অনুযায়ী, গতকাল মঙ্গলবার (১৮ জুন) হোয়াইট হাউস ঘোষণা করেছে যে, বাইডেন প্রশাসন আগামী মাসগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু দম্পতিকে বৈধতা ছাড়াই স্থায়ী বসবাস এবং এরপর নাগরিকত্বের জন্য আবেদন করার অনুমতি দেবে। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে, এই সংখ্যা পাঁচ লাখ হতে পারে।

হোয়াইট হাউসের ধারণা, এর মাধ্যমে মার্কিন নাগরিকদের পাঁচ লাখেরও বেশি দম্পতি উপকৃত হবেন। এ ছাড়া ২১ বছরের কম বয়সী ৫০ হাজার যুবকও বৈধতা পাবেন, যাদের বাবা-মায়ের একজন আমেরিকান নাগরিকের সঙ্গে বিবাহিত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ওবামা প্রশাসন ২০১২ সালে ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল ঘোষণা করার পর নতুন এই পদক্ষেপকেই মার্কিন যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত অভিবাসীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ত্রাণ কর্মসূচি বলে বিবেচনা করা হচ্ছে।

ইমিগ্রেশন অ্যাডভোকেসি গ্রুপগুলোর তথ্য অনুসারে, বর্তমানে প্রায় ১১ লাখ দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করছেন। গ্রুপগুলো বলেছে, তাদের মার্কিন নাগরিক করা হলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ১৬ বিলিয়ন ডলার যোগ হবে।

এদিকে বাইডেনের এমন পরিকল্পনা শেষ পর্যন্ত পাস হবে কিনা তা নিয়ে দ্বিধাও রয়ে গেছে। কারণ এ বছরের শুরুর দিকে সিনেটে উত্থাপিত একটি পৃথক দ্বিদলীয় বিল প্রশাসনের সমর্থন অর্জন করেছিল। কিন্তু রিপাবলিকানদের কারণে তা পাস করা সম্ভব হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //