মরক্কোতে নিয়ন্ত্রণ হারিয়ে মিনিবাস খাদে, নিহত ২৪

আফ্রিকার মাগরিবের দেশ মরক্কোতে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২৪ জন নিহত হয়েছেন। আজ রবিবার (৬ জুলাই) দেশটির আজিলাল প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। 

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দেমনেত শহরের সাপ্তাহিক বাজারে একটি যাত্রীবাহী মিনিবাস বাঁকে উল্টে এ দুর্ঘটনা হয়। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। 

মরক্কো ও উত্তর আফ্রিকার অন্যান্য দেশের রাস্তায় প্রায়ই এ ধরণের দুর্ঘটনা ঘটছে। মরক্কোতে অনেক দরিদ্র নাগরিক গ্রামাঞ্চলে ভ্রমণের জন্য কোচ ও মিনিবাস ব্যবহার করেন। তাঁরা এসব দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন।

গত মার্চে মফস্বল শহর ব্রাচুয়ায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে একটি মিনিবাসটি একটি গাছে ধাক্কা দিলে ১১ জন মারা যায়। নিহতদের বেশির ভাগই কৃষক ছিল বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছিলেন। 

এ ছাড়াও গত বছরের আগস্টে মরক্কোর অর্থনৈতিক রাজধানী কাসাব্লাংকার পূর্ব দিকে একটি বাঁকে বাস উল্টে ২৩ জন নিহত ও ৩৬ জন আহত হয়।

দেশটির জাতীয় সড়ক সুরক্ষা সংস্থা অনুসারে, মরক্কোতে সড়ক দুর্ঘটনায় বছরে গড়ে সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু এবং ১২ হাজার জন আহতের ঘটনা রেকর্ড করা হয়। গত বছর এই সংখ্যা ছিল প্রায় তিন হাজার ২০০। সেই হিসাবে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় দেশটিতে গড়ে ১০ জন মারা যায়। 

২০১২ সালে দেশটির ইতিহাসে সবচেয়ে মারাত্মক বাস দুর্ঘটনায় ৪২ জন নিহত হওয়ার পর থেকে কর্তৃপক্ষ ২০২৬ সালের মধ্যে মৃত্যুর হার অর্ধেক করার লক্ষ্য নিয়েছে।_আরব নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //