ফায়ের ঝুলিতে ৫৪ ও ক্ষমতাসীন জোটের প্রার্থীর ৩৫ শতাংশ ভোট লাভ

সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচনে তরুণদের আইকন ফায়ের জয়লাভ

 আফ্রিকার দেশ সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত জয় পেয়েছেন বিরোধী দলের  প্রার্থী বাসিরু দিওমায়ে ফায়ে। এবারের নির্বাচনে ফায়ে ৫৪ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে ডাকার আপিল আদালত জানিয়েছে।

স্থানীয় সময় গতকাল বুধবার আদালত জানায়, শতভাগ ভোট গণনা শেষে ফায়ে পেয়েছেন ৫৪ শতাংশের বেশি ভোট। আর এর মধ্যদিয়েই আশা করা হচ্ছে, শিগগিরই সেনেগালের সাংবিধানিক কাউন্সিল কর্তৃক এই ফলাফল চূড়ান্তভাবে নিশ্চিত হবে।

এদিকে নির্বাচনে ক্ষমতাসীন জোটের প্রার্থী আমাদু বা ৩৫ শতাংশের বেশি ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। অন্যদিকে তৃতীয় অবস্থানে রয়েছেন আলিয়ু মামাদু। তিনি পেয়েছেন ২ দশমিক ৮ শতাংশ ভোট।

৪৩ বছর বয়সী ফায়ে সেনেগালের রাজনীতিতে নবাগত হিসেবে পরিচিত। তিনি দেশটির তরুণদের মধ্যে তুমুল জনপ্রিয়। এদিকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলে ফায়ে হবেন সেনেগালের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট।

এর আগে গত ২৪ মার্চ সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। ভোটের দশ দিন আগে কারাগার থেকে মুক্ত হন ফায়ে। আর এরপরেই ভোটের মাঠে দেখিয়েছেন চমক। ভোটের ফলাফল জানার পর ফায়ে বলেন, তিনি সেনেগালে প্রচলিত রাজনৈতিক কাঠামো ভেঙে দিতে চান।

এদিকে নির্বাচনে জয়লাভের পর ফায়েকে অভিনন্দন জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী আমাদু বা। এছাড়াও তাকে অভিনন্দন জানিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ম্যাকি সাল। তিনি বলেন, এর মধ্য দিয়ে ‘সেনেগালের গণতন্ত্রের বিজয়’ রচিত হয়েছে।

উল্লেখ্য, ২০১২ ও ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছিলেন ম্যাকি সাল। তবে তিনি এবারের নির্বাচনে অংশ নেননি।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //