লেনিনের বই নিয়ে সমাজতান্ত্রিক বুদ্ধিজীবী সংঘের আলোচনা সভা শুক্রবার

‘লেনিনের গণতান্ত্রিক বিপ্লবে সোশাল ডেমোক্রেসির দুই রণকৌশল : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষ আলোচনা সভার আয়োজন করেছে সমাজতান্ত্রিক বুদ্ধিজীবী সংঘ। আগামী শুক্রবার (৫ জুলাই) রাজধানীর ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালেে এটি অনুষ্ঠিত হবে। 

আলোচনা সভায় আলোচ্য বিষয়ের উপর মূল আলোচনা করবেন লেখক-অনুবাদক শেখর রহিম। স্বাগত বক্তব্য দিবেন সমাজতান্ত্রিক বুদ্ধিজীবী সংঘের আহ্বায়ক এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এছাড়া আরও বক্তব্য রাখবেন ফয়জুল হাকিম লালা, প্রফেসর ডা. হারুন উর রশিদ, হারুণ আল রশিদ, বিপ্লব ভট্টাচার্য্য, সৈয়দ আবুল কালাম প্রমুখ। 

উল্লেখ্য, গণতান্ত্রিক বিপ্লবে সোশ্যাল-ডেমোক্রেসির দুই রণকৌশল হচ্ছে রুশ বিপ্লবী ভ্লাদিমির লেনিন কর্তৃক ১৯০৫ সালের জুন-জুলাই মাসে লিখিত একটি বই। বইটি বের হয় জেনেভা থেকে রুশ সোশ্যাল-ডেমোক্রেটিক শ্রমিক পার্টির কেন্দ্রীয় কমিটির সংস্করণে। তখন লেনিন সেখানে থাকতেন এবং কাজ করতেন। সেই ১৯০৫ সালেই পার্টির কেন্দ্রীয় কমিটি কর্তৃক এবং আলাদাভাবে মস্কো কমিটি কর্তৃক বইটি দশ হাজার সংখ্যায়  আবার পুনর্মুদ্রিত হয়। ১৯০৭ সালের ফেব্রুয়ারি মাসে পিটার্সবুর্গ প্রেস কমিটি বইখানায় প্রকাশিত ভাব ভাবনাকে জার সরকারের বিরোধী অপরাধজনক কার্য বিবেচনা করে সেটিকে নিষিদ্ধ করেছিল।

এই পুস্তকে লেনিন সমাজতান্ত্রিক বিপ্লবের মার্কসবাদী মতবাদকে সমৃদ্ধ করেন। এই বইয়ে লেনিন গণতন্ত্র ও সমাজতন্ত্র সম্পর্কে এমন সব নতুন ভাবনা হাজির করেন যা গণতন্ত্র ও সমাজতন্ত্রের বিজয়ের সংগ্রামে সারা বিশ্বের সমস্ত জনগণের জন্য বিপুল তাৎপর্যপূর্ণ।





সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //