‘ইসরায়েল তার সংক্ষিপ্ত ইতিহাসের সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে’

রাজনৈতিক ও নিরাপত্তাগত দিক দিয়ে ইসরায়েল তার সংক্ষিপ্ত ইতিহাসের সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান।

গতকাল শনিবার (২ জুলাই) বিকেলে দামেস্কে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলোর নেতাদের সাথে এক বৈঠকে এ মন্তব্য করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে তিনি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কয়েকটি আরব দেশের তীব্র সমালোচনা করেন। তিনি ফিলিস্তিনকে এখনো মুসলিম বিশ্বের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করে বলেন, যতদিন ফিলিস্তিনি জনগণ তাদের আবাসভূমি স্বাধীন করতে না পারছে ততদিন তাদের প্রতি পূর্ণ সমর্থন দিয়ে যাবে তেহরান। জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হতে হবে বলে তিনি জোর দিয়ে উল্লেখ করেন।

এসময় আব্দুল্লাহিয়ান ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনকারী আরব দেশগুলোর কড়া সমালোচনা করে বলেন, যেসব আরব শাসক ভাবছেন তেল আবিবের সাথে সম্পর্ক স্থাপন করে তাদের দেশগুলোর অভ্যন্তরীণ সংকট থেকে মুক্তি পাওয়া সম্ভব তারা চরম ভুলের মধ্যে রয়েছেন।

২০২০ সালের আগস্ট মাসে আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে সক্ষম ইসরায়েল। এরপর সুদান এবং মরক্কো তেল আবিবের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার এ প্রক্রিয়াকে স্বাগত জানায় সৌদি আরব এবং ধারণা করা হচ্ছে পরবর্তী যে আরব দেশটি তেল আবিবের সাথে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে সেটি সৌদি আরব।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগ্রামীদের সাথে বৈঠকে আরব দেশগুলোর এ তৎপরতাকে চরম বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: রেডিও তেহরান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //