শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান

জাপানের উত্তরাঞ্চলের অন্যতম বৃহৎ দ্বীপ হোক্কাইডোতে রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

আজ রবিবার (১১ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে উঠেছে হোক্কাইডো। তবে এতে এখন পর্যন্ত কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের কারণে সুনামির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা। সংস্থাটি বলেছে, ভূমিকম্পটি স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ৫৫ মিনিটের দিকে হোক্কাইডোর দক্ষিণ উপকূলের চিটোসে এবং অন্যান্য অংশে অনুভূত হয়েছে।

পুলিশ এবং স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে কিয়োডো নিউজ বলছে, ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। দক্ষিণ হোক্কাইডোর উরাকাওয়ার ১৪০ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। এর ফলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বিস্তৃত অঞ্চলও কেঁপে উঠেছে।

এদিকে, ভূমিকম্পের কারণে হোক্কাইডোর তোমারি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও আওমোরির পারমাণবিক জ্বালানি স্থাপনা ও পারমাণবিক স্থাপনায় কোনও অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখা যায়নি বলে সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে।

তবে হোক্কাইডো রেলওয়ে কোম্পানি স্থানীয় কিছু ট্রেন চলাচল স্থগিত ঘোষণা করেছে। সাপোরোতে পাতাল রেলের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

পূর্ব জাপান রেলওয়ে করপোরেশন ও হোক্কাইডো রেলওয়ের মতে, হোক্কাইডো, তোহোকু, জোয়েৎসু এবং হোকুরিকু শিনকানসেন লাইনে বুলেট ট্রেন চলাচল অব্যাহত রয়েছে।_কিয়োডো নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //