ভিয়েতনামের ভাইস-প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ভু থি আনজুয়ানের সঙ্গে ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ হ্যানয় প্রেসিডেন্সিয়াল প্যালেসে এক বিদায়ী সাক্ষাৎ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানা গেছে।

ভিয়েতনামে সুদীর্ঘ ৬ বছর সফলতার সহিত কূটনৈতিক দায়িত্ব পালনের জন্য ভাইস প্রেসিডেন্ট বিদায়ী রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। বিগত কয়েক বছরে বাংলাদেশের অভূতপূর্ব অর্জনের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের ৫০টি বৃহৎ অর্থনৈতিক দেশের মধ্যে চমৎকার প্রবৃদ্ধির হার নিয়ে স্থান করে নিয়েছে।

তাছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের ভূমিকা এবং সাম্প্রতিক ঢাকায় ষষ্ঠ ভারত মহাসাগরীয় সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য অভিনন্দন জানান।

ভিয়েতনাম বাংলাদেশের জন্য অনেক ক্ষেত্রে যেমন- কৃষি, পোশাক ও শিল্প ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জনের মাধ্যম হিসেবে বিবেচিত হতে পারে। তবে বিনিয়োগ, শিল্প, সংস্কৃতি, ধর্ম, বৌদ্ধ পর্যটন ইত্যাদি ক্ষেত্রে এখনও দুই দেশের মধ্যে সহযোগিতার অনেক সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন। 

রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করে বলেন, দুই দেশের অনেক ক্ষেত্রে অর্জন বিশেষ করে বাণিজ্য বিনিময়ে গত বছর ২০২২ সালে ১.৬ বিলিয়ন ডলারে পৌঁছেছে এবং অদূরভবিষ্যতে ২ বিলিয়ন ডলারের লক্ষ্যে পৌঁছাবে। 

ভু থি আনজুয়ান বলেন, সামিনা নাজ একজন সক্রিয় ও ডাইনামিক রাষ্ট্রদূত হিসেবে ভিয়েতনাম ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ককে গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং উভয় সরকারের নিরন্তর প্রচেষ্টায় দ্বিপাক্ষিক সম্পর্ক, রাজনৈতিক, কূটনৈতিক এবং বিশেষত বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ উন্নতি লাভ করেছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে উভয় দেশেরই একে অপরের প্রতি সবসময় ভালো বোঝাপড়া ও সমর্থন রয়েছে। উভয় দেশই জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে নির্বাচিত হয়েছে।

তিনি বলেন, ভিয়েতনাম চায় বাংলাদেশ ও ভিয়েতনাম বিরোধ নিষ্পত্তি, ঐতিহ্যগত ও অপ্রচলিত নিরাপত্তা বিষয়ক ইস্যুতে একে অপরকে সহায়তা করবে। উভয় দেশের চ্যালেঞ্জ, অসুবিধা, উন্নয়নের নতুন ধারা কাটিয়ে ওঠার জন্য একসঙ্গে কাজ করা উচিত। ভিয়েতনাম বাংলাদেশের সাথে বাণিজ্য উন্নয়ন, মানবসম্পদ এবং দক্ষতা, শিক্ষা, জনগণের আয় বৃদ্ধি এবং বিশ্ব অর্থনীতিতে সহযোগিতা বাড়াতে মানবসম্পদ স্তরের উন্নয়নে সহযোগিতা করতে চায়। 

ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্রদূতকে দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতের সাফল্য এবং সুখী ও সমৃদ্ধ জীবন কামনা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //