ইউএনও বদলির প্রক্রিয়া শুরু

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) পর্যায়ক্রমে বদলির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সাংবিধানিক এ সংস্থা ইউএনওদের বদলির বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

ইসির নির্দেশনা অনুযায়ী সারাদেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বদলি প্রক্রিয়া শুরু করেছে সরকার। বিভিন্ন উপজেলায় কোন ইউএনও কতদিন ধরে আছেন, সেই তথ্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।

আজ রবিবারের (৩ ডিসেম্বর) মধ্যেই ইউএনওদের বদলি সংক্রান্ত প্রস্তাব পাঠানোর জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিভাগীয় কমিশনারদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর তা নিয়ে নির্বাচন কমিশনারদের সঙ্গে বসবে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপরই বদলি শুরু করবে বিভাগীয় কমিশনার কার্যালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বিভাগীয় কমিশনারদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের উপসচিব মিজানুর রহমানের সই করা চিঠিতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সব উপজেলা নির্বাহী অফিসারকে পর্যায়ক্রমে বদলির জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব উপজেলা নির্বাহী অফিসারকে বর্তমান কর্মস্থলে এক বছরের বেশি চাকরির সময় হয়েছে, তাদের অন্য জেলায় বদলির প্রস্তাব ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন।

সারাদেশে এখন ৪৯৫টি উপজেলা রয়েছে। ইউএনওদের বদলি ও পদায়নের দায়িত্ব বিভাগীয় কমিশনারের কার্যালয়ের।

এ বিষয়ে জানতে চাইলে রবিবার সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আমরা ইউএনও বদলির প্রক্রিয়া শুরু করেছি। আমরা কাল থেকেই বদলি শুরু করে দেবো। প্রক্রিয়া গতকাল থেকেই শুরু করেছি। আশা করছি আজকের মধ্যে বিভাগীয় কমিশনাররা প্রস্তাবগুলো পাঠিয়ে দেবেন। এরপর নির্বাচন কমিশনের কাছে সেগুলো উপস্থাপন করা হবে। এরপর বদলি শুরু হয়ে যাবে।

তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে পর্যায়ক্রমে বদলি করতে বলেছে। ওনারা যেভাবে বলেছেন আমরা সেভাবেই করবো।

এর আগে দেশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদেরও (ওসি) পর্যায়ক্রমে বদলির নির্দেশ দিয়েছে ইসি।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়েছে, বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //