গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস উপলক্ষে আলোচনা সভা

আজ শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ১০ই এপ্রিল বাংলাদেশের আনুষ্ঠানিক ঘোষণাপত্র প্রকাশ ও ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস উপলক্ষে ‘মুজিব নগর সরকার ও আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক এক আলোচনা সভা  অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আ.ব.ম. ফারুক এর সঞ্চালনায় ও সভাপতি অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য স্থপতি ইয়াফেস ওসমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহম্মেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. এ. জেড. এম. শফিউল আলম ভূঁইয়া প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধুর মত এমন মহামানবের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ আজ স্বাধীন। মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম। কারণ মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার এবং এই সরকারের নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সফল ভাবে পরিচালিত হয়েছিল। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব ও তাৎপর্য সুদূরপ্রসারী ঘটনা। আন্তর্জাতিক বিশ্বের কাছে বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়েছে এটা প্রমাণ করা যেমন জরুরী ছিল, তেমনই এই সরকারের সফল নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সম্পন্ন হয়েছে। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর সরকারের শপথ গ্রহণ ঐতিহাসিক ঘটনা। এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথ তলা গ্রামের আর্মকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথ তলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসাবে নামকরণ করা হয়। এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক এস.এম. লুৎফর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী খবির উদ্দিন, পরিবেশ ও বন সম্পাদক নেছার আহাম্মদ ভূইয়া, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক সাখাওয়াত ইসলাম ভূইয়া, কার্যকরী সদস্য আবুল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ এর আহ্বায়ক মো. নাসির উদ্দিন, যুগ্ম আহ্বায়ক মো. আজিজুল হক, সদস্য সচিব নাফিস হোসেন দ্বীপ, কার্যকরী সদস্য কবি নাঈম আহম্মেদ, ঢাকা উত্তরের সদস্য সচিব ডা. হারুন মোর্শেদ সাজু, ঢাকা মহানগরের উপদেষ্টা এ্যাড. দিদার আলী, পিয়ার খান, আফরোজা পারভিন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //