সড়ক দুর্ঘটনা রোধে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী

সড়ক দুর্ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন,  প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মানুষ নিহত হচ্ছে। সড়কে খালি হচ্ছে হাজারো মায়ের কোল। এসব দুর্ঘটনা রোধে সমন্বিত পদক্ষেপ প্রয়োজন। 

আজ শনিবার (১১ মে) সকালে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নিরাপদ সড়ক চাই (নিসচা) ১০ম জাতীয় সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সড়কে মৃত্যুর হার কমিয়ে আনতে সরকার সড়ক পরিবহন আইন, মোটরযানের গতিসীমা নীতিমালা প্রণয়ন করলেও চালক-যাত্রীদের অসতর্কতার কারণে তা যথাযথভাবে বাস্তবায়ন করা যায় না। এছাড়া দেশে সড়ক দুর্ঘটনার জন্য তিনি অপরিকল্পিত ও ভাঙা সড়কের দায়ও দেখছেন।

সড়ক দুর্ঘটনার কারণ আগে খতিয়ে দেখা উচিত বলে মন্তব্য করে আসাদুজ্জামান খান বলেন, সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটে সচেতনতার অভাব। অদক্ষ ও অসচেতন চালকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ফিটনেসবিহীন গাড়ি বাদ দেওয়া, চালকের মোবাইল ফোনে কথা বলা, অনিরাপদ ও ভঙ্গুর সড়ক, ট্রাফিক আইন মেনে না চলা, পুলিশের গাফিলতি, লাইসেন্সবিহীন গাড়ি এমন অনেক কারণ আছে।

শহরে ২৫ ভাগ সড়ক থাকা বাঞ্ছনীয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে কোনো শহরে তা নেই। এর জন্য উড়ালসড়ক, ফ্লাইওভার হচ্ছে। সড়ক দুর্ঘটনা কমাতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী ছয় দফা নির্দেশনাও দিয়েছেন। আমরা জেনেও আইন মানি না। এতে সড়ক দুর্ঘটনা বাড়ে। দেশে ২০২৩ সালে ৫ হাজার ৪৯৫ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫ হাজার ২৪ জন। এটা বেশ উল্লেখযোগ্য একটা সংখ্যা। সড়ক দুর্ঘটনা এখন দেশে জাতীয় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এই সমস্যা সমাধানে সার্বিক পদক্ষেপ থাকা প্রয়োজন। নতুনভাবে প্রণীত সড়ক আইন এখন মন্ত্রীসভায় আলোচনার পরে সংসদে উত্থাপিত হবে বলেও অনুষ্ঠানে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে নিসচার বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //