র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে যা বললেন ডোনাল্ড লু

কূটনৈতিক সফরের অংশ হিসেবে ভারত, শ্রীলঙ্কা পর বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

 গতকাল মঙ্গলবার (১৪ মে) রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে নৈশভোজে অংশ নেন তিনি।

এ সময় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ইস্যু ও বঙ্গবন্ধুর পলাতক খুনিকে দেশে ফেরাতে আলোচনা হয়েছে দুইজনের মধ্যে।

আলোচনা শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সালমান এফ রহমান বলেন, ডোনাল্ড লুকে আমরা র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর কথা বলেছি। লু আমাদের জানিয়েছেন, এই দুইটি বিষয় তাদের জাস্টিস ডিপার্টমেন্টের কাছে। আর তাদের জাস্টিস ডিপার্টমেন্ট স্বাধীন। লু গত নির্বাচনের আগে বাংলাদেশ এসে র‍্যাবের উন্নতির প্রশংসা করেছেন।

ডোনাল্ড লু বলেছেন, হোয়াইট হাউস থেকেও জাস্টিস ডিপার্টমেন্টকে বলা হয়েছে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে।

র‍্যাব প্রসঙ্গের পাশাপাশি রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন সালমান এফ রহমান। তিনি জানান, রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ডোনাল্ড লু।

মার্কিন ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা করা হয়েছে কি না, এ প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এ অঞ্চলে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আনা, জলবায়ু পরিবর্তন, ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, ডোনাল্ড লুর সম্মানে আয়োজিত এই নৈশভোজে আরও উপস্থিত ছিলেন- আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিপু, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর ফারুক সোবাহান ও ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //