আস্থার সম্পর্ক পুনর্গঠন করতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

বাংলাদেশের সঙ্গে আস্থার সম্পর্ক পুনর্গঠন করতে চায় যুক্তরাষ্ট্র জানিয়ে ঢাকায় সফররত দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, আমরা আর পেছনে তাকাতে চাই না, সামনে এগোতে চাই। জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে যে অস্বস্তি তৈরি হয়েছিল তা যুক্তরাষ্ট্র কাটাতে চায়।

বুধবার (১৫ মে) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর বিফ্রিংকালে তিনি এসব কথা বলেন।

গত বছর বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অনেক অস্বস্তি ছিল জানিয়ে তিনি বলেন, ‘সেখান থেকে আমরা বেরিয়ে এসেছি। আমরা এখন সামনের দিকে তাকাতে চাই, পেছনে নয়।’ লু জানান এই সফরে তিনি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক ও আস্থা নতুন করে তৈরি করতে এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কী আলোচনা হয়েছে সে সম্পর্কে এক প্রশ্নের জবাবে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, আমাদের দুই দেশের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আছে। যেমন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, শ্রম আইনের সংস্কার, মানবাধিকার এবং ব্যবসায়িক পরিবেশ সংস্কার। এ সম্পর্ক জোরদার করার জন্য আমাদের ইতিবাচক দিক নিয়ে সহযোগিতা বাড়াতে হবে।

লু বলেন, আমরা নতুন বিনিয়োগের কথা বলেছি। অধিক সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে পড়াশোনা করবে, এটা নিয়ে আলোচনা করেছি। ক্লিন এনার্জি নিয়ে কথা বলেছি। সর্বশেষ যে বিষয়টি নিয়ে আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি, সেটা হলো দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়তে হবে। আমরা যেটা করতে পারি সরকারের স্বচ্ছতা, সরকারি কর্মকর্তাদের জবাবদিহিতার মাধ্যমে। আমরা করসীমা বাড়ানোর কথা বলেছি, যাতে বাংলাদেশ সেখান থেকে উপকৃত হতে পারে।

এর আগে বিকেল সোয়া তিনটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন লু। এরপর বিকেল সাড়ে তিনটায় বৈঠক শুরু হয়। আধাঘণ্টার বেশি সময় চলে বৈঠক। পরে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। 

এর আগে দুপুরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এছাড়া সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গেও বৈঠক করেন ডোনাল্ড লু। 

তিন দিনের সফরে মঙ্গলবার (১৪ মে) ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //