সিঙ্গাপুরে বেনজীর, ঢাকার বিভিন্ন ক্লাব থেকে অর্থ লোপাটের অভিযোগ

সাবেক আইজিপি বেনজীর আহমেদ ঢাকা ক্লাব, গুলশান ক্লাব, বনানী ক্লাব, উত্তরা ক্লাবের মতো রাজধানীর অভিজাত সব ক্লাবেরই সদস্য রয়েছেন। এসব ক্লাবের সদস্য হতে গিয়ে তাকে গুনতে হয়েছে অন্তত তিন কোটি টাকা। 

জানা গেছে, পুলিশের আইজিপি থেকে অবসরে যাওয়ার কিছুদিন আগে মাস খানেকের ব্যবধানে তিনি চারটি অভিজাত ক্লাবের সদস্য হন। শুধুমাত্র গুলশান ক্লাবের সদস্য হতে তার খরচ হয়েছে দেড় কোটি টাকার মতো। আর বাকি তিন ক্লাবের জন্য ৫০ লাখ করে আরও দেড় কোটি টাকা খরচ হয়েছে। তবে এসব টাকা তিন নিজে দিয়েছেন নাকি তার জন্য অন্য কেউ দিয়েছে তা অবশ্য এখনও জানা যায়নি। 

বেনজীরের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫ সালে  ঢাকা বোট ক্লাব কর্তৃপক্ষ আচমকা তাকে সদস্য করে ইসি কমিটিতে স্থান দেয়। এরপর সর্বসম্মতিক্রমে তাকে ক্লাবের সভাপতির দায়িত্ব দেয়া হয়। তার অনুরোধেই ৫ বছর করে টানা দুইবার তাকে সভাপতির দায়িত্ব দেয়া হয়। তবে অভিযোগ উঠেছে নিজের ক্ষমতার অপব্যবহার করে বোট ক্লাবের দখল নেন বেনজীর। কুক্ষিগত করে রাখেন ক্লাব সদস্যদের। নিজের মতো করে গঠনতন্ত্র সংশোধন করে অনেক কাজ করেছেন যেগুলো ইসি কমিটির অন্যান্য সদস্য ও সাধারণ সদস্যরা মেনে নিতে পারছেন না। সদস্যদের ভালোলাগার ক্লাবটি এখন বেনজীরের জিম্মি হয়ে আছে। ক্লাবের ফান্ডে থাকা ২৬০ কোটি টাকার বিষয়েও খোঁজ বা পাত্তা পাচ্ছেন না ক্লাব সদস্যরা। 

সভাপতি হিসেবে আধিপত্য বিস্তার, ঘনিষ্ঠ কয়েকজনকে নিয়ে সিন্ডিকেট গড়ে তুলে বেপরোয়া কর্মকাণ্ডসহ নানা কারণে ক্লাব সদস্যরা বেনজীরের ওপর ক্ষুব্ধ। সাধারণ সদস্যরা বলছেন, বর্তমানে সামাজিক এই ক্লাবটিতে বিব্রতকর পরিস্থিতি বিরাজ করছে। বেনজীরের অপকর্ম জানাজানির পর তার সিন্ডিকেটের সদস্য ছাড়া আর কোনো সদস্যই চাচ্ছেন না তিনি সভাপতি হিসেবে থাকেন। সবাই চান তিনি নিজে থেকে সরে যান। 

২০২১ সালের ৮ই জুন রাতে ঢাকা বোট ক্লাবে গিয়ে ভাঙচুর চালান চিত্র নায়িকা পরীমনি। ওই রাতের ঘটনা দেশ জুড়ে আলোচিত হয়। তখনই ক্লাবটির সভাপতি আইজিপি বেনজীর আহমেদ দায়িত্ব পালন করছেন বলে শোনা যায়। একজন সরকারি চাকরিজীবী হয়ে কীভাবে এরকম একটি ক্লাবের দায়িত্ব পালন করেছেন বেনজীর এই আলোচনা সংসদ পর্যন্ত গড়ায়। গণমাধ্যমসহ বিভিন্ন টকশোতেও এনিয়ে বহু সমালোচনা হয়। কিন্তু পিছু হটেননি বেনজীর। এনিয়ে তাকে প্রশ্ন করা হলেও সদুত্তর মিলেনি।  

এদিকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ স্ত্রীর চিকিৎসার জন্য সপরিবারে সিঙ্গাপুরে অবস্থান করছেন বলে জানা গেছে। গত  ৪ মে সপরিবারে সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছাড়েন সদ্য অবসরে যাওয়া পুলিশের এই কর্মকর্তা। 

এর আগে গত ২৬ মে সাবেক আইজিপি বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী ও তিন মেয়ের স্থাবর সম্পদ ক্রোকের আদেশ দেন আদালত। একই সঙ্গে এ পাঁচজনের নামে থাকা ব্যাংক হিসাব এবং বিভিন্ন কোম্পানিতে তাঁদের নামে থাকা শেয়ার অবরুদ্ধ করার আদেশও দেওয়া হয়। 

বেনজীর আহমেদের ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, ৪ মে সিঙ্গাপুর এয়ারলাইনের একটি ফ্লাইটে তিন মেয়ে ও স্ত্রীসহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান তিনি। স্ত্রী জীশান মির্জার চিকিৎসাজনিত কারণে তাঁরা সেদেশেই অবস্থান করছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //