বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ না বাড়ালে ভবিষ্যৎ তমসাচ্ছন্ন: এমপি নাসের শাহরিয়ার

বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুল বলেছেন, প্রশাসনিক ব্যয় কমিয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণার দিকে বেশি নজর দিতে। তা না হলে ভবিষ্যৎ তমসাচ্ছন্ন হয়ে যাবে।

আজ রবিবার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় তিনি এসব কথা বলেন।

নাসের শাহরিয়ার জাহেদী বলেন, ‘গবেষণায় বিশ্ববিদ্যালয়গুলোর বাজেটে বেহাল দশা। কয়েকদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা করা হয়। সেখানে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ২০ কোটি টাকা। যেখানে দুই হাজার শিক্ষক রয়েছেন, সেখানে প্রতি শিক্ষক গবেষণাখাতে পুরো বছর এক লাখ টাকা পাবেন কিনা সেটাও সন্দেহের বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যখন এ অবস্থা আমার মনে হয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অবস্থা এর থেকে আরো করুণ হবে। বিশ্ববিদ্যালয়ে যদি আমরা গবেষণা করতে না পারি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যদি আমরা গবেষণার বরাদ্দ না দিতে পারি তাহলে বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের আগামীতে একটি তমসাচ্ছন্ন ভবিষ্যতের দিকে ঠেলে দিবো।’

শিক্ষা মন্ত্রণালয়ের প্রশাসনিক ব্যয় নিয়ে তিনি বলেন, ‘২০২৩-২৪ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ৪৭০ কোটি টাকা; কিন্তু খরচ হয়েছে ৩৩৭ কোটি টাকা। অথচ আগামী বছরের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৪৫৬ কোটি টাকা। এখানে ১১৯ কোটি টাকা প্রশাসনিক ব্যয় বেশি ধরা হয়েছে। যা এ বছরের খরচের থেকে প্রায় ৩৬ শতাংশ বেশি।’

এসময় তিনি শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রায় পাঁচ হাজারের বেশি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। আমি মনে করি, মাধ্যমিক স্তর আমাদের শিক্ষা ব্যবস্থার গুরুত্বপূর্ণ কাঠামো। তাই এসব শূন্যপদে অবিলম্বে প্রধান শিক্ষক নিয়োগের দাবি জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //