স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় ২ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় জরুরি সময়ের জন্য বিশেষভাবে দুই হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে সব নাগরিকের জন্য হেলথ কার্ড সরবরাহের মাধ্যমে ইলেকট্রনিক হেলথ ডাটাবেজ তৈরি করা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উপস্থাপনাকালে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্যঝুঁকি মোকাবিলার জন্য করোনা মহামারীর সময় থেকে সরকার বিশেষ বরাদ্দ দিয়ে আসছে। এবছরও আমরা এ খাতে দুই হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করছি।

তিনি আরও বলেন, স্বাস্থ্যখাতের ডিজিটালাইজেশনেও উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। জাতীয় পর্যায়ের স্বাস্থ্য প্রতিষ্ঠান ও হাসপাতাল থেকে শুরু করে কমিউনিটি ক্লিনিক এবং গ্রামীণ স্বাস্থ্য কর্মীদের ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার, ল্যাপটপ ও ট্যাবলেট দেওয়া হয়েছে। সব নাগরিককে একটি অভিন্ন হেলথ আইডি সম্বলিত হেলথ কার্ড সরবরাহের মাধ্যমে ইলেকট্রনিক হেলথ ডাটাবেজ তৈরি করা হচ্ছে। বর্তমানে ৬২টি হাসপাতালে শেয়ার্ড হেলথ রেকর্ড চালু করা হয়েছে। এছাড়া জাতীয় ই-স্বাস্থ্য নীতি কৌশল চূড়ান্ত করা হয়েছে।

২৪টি বিশেষায়িত হাসপাতাল, ১৫টি জেলা হাসপাতাল এবং ৫৭টি উপজেলা হাসপাতালসহ ৯৬টি হাসপাতালে উন্নতমানের টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। স্বাস্থ্য বাতায়ন নামে একটি হেলথ কল সেন্টার (১৬২৬৩) চালু রয়েছে, যার মাধ্যমে মানুষ ঘরে বসে টেলিফোনে ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //