এটা শুধু সন্তানদের নয়, সাথে আমাদেরও পরীক্ষা

চতুর্থবারের মতো দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে (স্নাতক প্রথম বর্ষ) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আজ শুক্রবার (৩ মে) বেলা ১১টা থেকে ‘বি’ ইউনিটে মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ মোট ৯৪ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। 

এই ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের জীবনের পথে এগিয়ে যাওয়ার অন্যতম সিঁড়ি। গত ১২ বছর ধরে লব্ধ জ্ঞান, পরিশ্রমে লালিত স্বপ্ন বাস্তবায়নের দ্বার। একটি পরীক্ষার মাধ্যমে স্বপ্নের ক্যাম্পাসের একটি আসন দখল করতে রাতদিন পরিশ্রম করছেন স্বপ্ন দেখা শিক্ষার্থীরা। তাদের এই স্বপ্ন পূরণে অন্যতম সারথি বাবা-মা।

ভর্তি পরীক্ষা কেন্দ্রে সন্তানদের স্বপ্ন সিঁড়িতে এগিয়ে দিতে এসেছেন তারা। নিজেদের সবটুকু দিয়ে মঙ্গল চান সন্তানের। চাওয়া একটাই, সন্তান যেন ভর্তি যুদ্ধে জয়ী হয়।

‘এটা শুধু সন্তানদের নয়, সাথে আমাদেরও পরীক্ষা’, বললেন মিরপুর থেকে আসা এক অভিভাবক হাবিবা নাজনীন। তিনি বলেন, ‘সন্তানরা পরীক্ষায় বসলে আমরাও চিন্তায় থাকি। সন্তানদের প্রতি দায়িত্ব কতটুকু পালন করতে পারলাম, বাবা-মায়ের দায়িত্ব কতটুকু পালন করতে পারলাম! দিক নিদর্শনা ঠিক মতো দিতে পারলাম কিনা, সব মিলিয়ে এটা আমাদেরও একটা পরীক্ষা’।

সাভার থেকে আসা এক অভিভাবক সায়েম আহমেদ বলেন, ‘দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান এটি। আমাদেরও স্বপ্ন সন্তান যেন এখানে পড়তে পারে, তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনায় আমাদের এই প্রত্যাশা। সন্তানও চেষ্টা করছে। আশা করছি সে ভালো করবে। বাকিটা আল্লাহর ওপর ভরসা।

শিক্ষার্থীদের কাছে দিনটি স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার দিন। এতদিনের শ্রম ও সাধনা বাস্তবতার যেন মুখে এই তাদের প্রত্যাশা। ঢাকার গাজীপুর কলেজ থেকে পরীক্ষা দিতে আসা আনোয়ার নাহিদ বলেন, ‘ছোট বেলার লালিত স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে পড়বো। আজ সেই স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার দিন, স্বপ্নপূরণের মাহেন্দ্রক্ষণ। আশা করছি ভলো করবো।

সিদ্ধেশ্বরী গার্লস কলেজের শিক্ষার্থী সুবহা সাথী বলেন, ‘অনেক অপেক্ষা ও পরিশ্রমের শেষে স্বপ্নপূরণের এই দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছি। প্রস্তুতিও নিয়েছি ভালোভাবে, আশাবাদী ভালো কিছু হবে।’ 

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল বিজ্ঞান অনুষদের পরীক্ষার মধ্যে দিয়ে গুচ্ছের এবারের পরীক্ষা শুরু হয়েছে। ৩ মে কলা অনুষদ ও ১০ মে ব্যবসা শিক্ষায় অনুষদের মধ্যদিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //