রাবিতে যৌন হয়রানির বাস্তবতা ও করণীয় বিষয়ক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি: বাস্তবতা ও করণীয় শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এ সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপিড়ন নিরোধ বিষয়ক অভিযোগ কমিটি এ সেমিনারের আয়োজন করে।

যৌন হয়রানি ও নিপিড়ন নিরোধ বিষয়ক অভিযোগ কমিটির সভাপতি অধ্যাপক তানজিমা জোহরা হাবিবের সভাপতিত্বে সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, একটা মানুষের শুভ গুণাবলি হারিয়ে অশুভ গুণাবলি প্রকট হয়ে তার মানসিক বৈকল্য ঘটে। তখন সে তার মত করে যুক্তি দিয়ে এই অপরাধগুলো সংঘটিত করে। প্রকৃত অপরাধীদের শাস্তির আওতায় আনতে গেলে আমাদের সকলের যে ভূমিকা পালন করা এবং সচেতনতাবোধ দরকার তা যেন প্রদর্শন করি। কারণ প্রদর্শন না করলে আবার আরেক পক্ষ তৈরি হয়ে অপরাধীর পক্ষে ওকালতি বেড়ে যায় এবং আস্তে আস্তে এগুলো ধামাচাপা পড়ে যায়। 

তিনি আরো বলেন, এই আলোচনা মানুষকে শাস্তি দেওয়ার জন্য নয়। একজন মানুষ যেন অপরাধ না করে, শাস্তি যেন না পায় মানুষের মধ্যে এই দীর্ঘ মেয়াদী ভাবনার স্থায়িত্ব স্থাপন করাই এই আলোচনার মূল লক্ষ্য।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, যৌন হয়রানি নিরোধ বিষয়ক কমিটি একটি কার্যাদেশে কাজ করে। ২০১৯ সালে হাইকোর্ট থেকে এই কার্যাদেশ দেওয়া হয়। কিন্তু এখনো এটা আইনে পরিণত হয় নি। কোনো শিক্ষক যখন এরকম অপরাধে অভিযুক্ত হয় তখন তারই পরিচিত আরেক নারী শিক্ষক এসে তার পক্ষে কথা বলেন কিংবা তার পরিবারের লোকজনও তার পক্ষে কথা বলে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, আমরা বলি শিক্ষক বাবার মতো। এটা ঠিক নয়। বাবা একজনই! পৃথিবীতে বাবা না থাকলে মনে তাকেই স্মরণ করবেন। মনে করবেন আপনার মা-ই আপনার বাবা, তিনিই আপনার মা। এটা যখন আপনি বুঝতে পারবেন তখন আরো শক্ত হতে থাকবেন।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে আইন বিভাগের অধ্যাপক আবদুল আলীম, রাজশাহী কোর্টের সাইবার ট্রাইব্যুনালের জজ জিয়াউর রহমান, মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সাদেকা বানু বক্তব্য দেন। এসময় আলোচকগণ যৌন হয়রানির সংজ্ঞা ও বিভিন্ন প্রকার যৌন হয়রানি মূলক আচরণ, যৌন হয়রানি মূলক আচরণের শাস্তি, ব্যক্তিগত ও পারিবারিক এবং সামাজিক ক্ষেত্রে যৌন হয়রানির প্রভাব নিয়ে আলোচনা করেন।

যৌন হয়রানি ও নিপিড়ন নিরোধ বিষয়ক অভিযোগ কমিটির সদস্য সচিব ড. রনক জাহানের সঞ্চালনায় সেমিনারে এসময় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পাণ্ডে মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়াসহ বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //