রাবি অধ্যাপক হায়দার মারা গেছেন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এস এ হায়দার হৃদরোগের চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর।

গতকাল বৃহস্পতিবার (২০ জুন) রাত ১২ টায় মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) তিনি দেহত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অধ্যাপক হায়দার ১৯৬৬ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ২০০৮ সালে অধ্যাপক পদে উন্নীত হন। যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৯৭ সালে এমফিল ও ২০০২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ২০০৯ সালে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি সহকারী প্রক্টর ও হল প্রাধ্যক্ষসহ অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তার উল্লেখযোগ্যসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন।

আজ দুপুরে শ্রদ্ধা নিবেদনের জন্য মরহুমের মরদেহ উদ্ভিদবিজ্ঞান বিভাগে রাখা হয়। বাদ জুমা রাবি কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের প্রথম জানাজা ও পরে ক্যাম্পাস সংলগ্ন খোজাপুর গোরস্থান মাঠে দ্বিতীয় জানাজা শেষে সেখানেই তাকে সমাহিত করা হয়।

এই অধ্যাপকের মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেছেন। তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক কানাইলাল রায়ের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তার বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //