প্রাণিদের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহ্বান পশুপ্রেমীদের

মানুষ নিজের পক্ষে কথা বলতে পারে, প্রাণিরা পারে না। তাদের ক্ষমতা নেই নিজেদের হয়ে কাউকে কিছু বলার অথবা কিছু করার। তাদের হত্যা করা বাংলাদেশে খুব সহজ। কখনো কখনো কিছু অনলাইন নিউজ পোর্টালে ভিত্তিহীন সংবাদ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে কিছু হিংস্র মানুষ অসহায় প্রাণিদের অযাচিতভাবে হত্যা করছে। যা অত্যন্ত দুঃখজনক, মানুষ হিসেবে এসব ঘটনা লজ্জাস্কর। মানুষের পাশাপাশি তাদেরও অধিকার রয়েছে বেঁচে থাকার। এ পৃথিবীকে আরো সুন্দরভাবে গড়ে তুলতে প্রাণিদের প্রতি সহানুভূতিশীল হওয়ার কোনো বিকল্প নেই।

আজ বৃহস্পতিবার (২৩ মে) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এএলবি এনিমেল শেল্টার কর্তৃক আয়োজিত এক অবস্থান কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। দুটি সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে সংশোধনী ও পূর্ব সংবাদ নামিয়ে ফেলার দাবিতে এ অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়।

বক্তারা বলেন, সম্প্রতি ময়মনসিংহের এক ঘটনায় কিছু নিউজ পোর্টালের ভিত্তিহীন সংবাদের পর ন্যূনতম ১৫টি অসহায় কুকুরকে পিটিয়ে হত্যা করা হয়েছে এবং অসংখ্য কুকুর আহত অবস্থায় মৃত্যুর অপেক্ষায় পড়ে আছে। যেখানে আমাদের দেশের সাধারণ মানুষ একদমই প্রাণী বান্ধব নয় এবং প্রাণী কল্যাণমূলক কার্যক্রমের ক্ষেত্রে অন্যান্য দেশের থেকে অনেক বেশি পিছিয়ে, সেখানে এই ধরনের দায়িত্বজ্ঞানহীন খবর মোটেই ইতিবাচক নয়। এই ধরনের ভিত্তিহীন খবরের কারণে অসহায় কুকুরগুলোকে প্রাণ দিতে হয়েছে। এতে ন্যূনতম মানবিক অধিকারও লঙ্ঘিত হচ্ছে।


তারা আরো বলেন, এক ব্যক্তিকে কুকুর আক্রমণ করে মেরেছে। অথচ সেটার কোনো সাক্ষী বা তথ্যপ্রমাণ নিউজ পোর্টালগুলো দেয়নি যা সাংবাদিকতার নিয়মাবলীর সম্পূর্ণ পরিপন্থী। অভিযোগের পক্ষে কোনো তদন্তের তথ্যও নেই। সঠিক নীতিমালার অভাবে এসব ভিত্তিহীন খবরের কারণে প্রতিনিয়ত অসহায় প্রাণিদের জীবন হুমকির মুখে পড়ছে। এসব সংবাদ বাংলাদেশের অসহায় কুকুরের প্রতি অযাচিত ভয়, শত্রুতা এবং হিংস্রতা সৃষ্টি করেছে এবং এই প্রাণীদের প্রতি নির্যাতন বাড়িয়ে তুলেছে যা প্রাণীকল্যাণ আইন, ২০১৯ এর সম্পূর্ণ পরিপন্থী।

অবস্থান কর্মসূচিতে এএলবি এনিমেল শেল্টারের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা দীপান্বিতা হৃদি প্রাণীদের প্রতি আর সহানুভূতিশীল হওয়ার পাশাপাশি তাদেরকে সংবাদ প্রকাশের ক্ষেত্রে আরো সচেতন হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে যারা ভিত্তিহীন সংবাদ প্রকাশ করেছে তাদেরকে সংশোধনী দেওয়ার অনুরোধ করেন।

প্রসঙ্গত, গত ১৯ মে ময়মনসিংহের নান্দাইলে এক যুবকের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। স্থানীয় বাসিন্দা ও পুলিশের ধারণা হিংস্র কুকুরের একটি দলের কামড়ে মৃত্যু হয়েছে তার। এ ঘটনার বিভিন্ন জায়গায় সংবাদ প্রকাশের পর সেখানে ইতোমধ্যে ১৫টি কুকুর পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে প্রাণিপ্রেমীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //