সেমিতে পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডের সঙ্গে হেসেখলে জয় পেয়েছে পাকিস্তান। এই নিয়ে সুপার টুয়েলভে নিজেদের পাঁচ ম্যাচেই জয় পেয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাবর আজমরা। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

রবিবার (৭ নভেম্বর) স্কটিশদের ৭২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে পাকিস্তান। স্কটিশরা মূল পর্ব থেকে বিদায় নিল কোনো জয় ছাড়াই।

শুরুতে ব্যাটিংয়ে নেমে বাবর আজম ও শোয়েব মালিকের দুর্দান্ত ফিফটিতে নির্ধারিত ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৮৯ রান করে পাকিস্তান। জবাবে ৬ উইকেট হারিয়ে ১১৭ রানে শেষ স্কটল্যান্ডের ইনিংস।

লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে স্কটল্যান্ড। দলীয় ২৩ রানে অধিনায়ক কাইল কোয়েতজার (৯) বিদায় নেওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। ইনিংসের অর্ধেক পার হতেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা।

এরপর জুটি গড়েন রিচি বেরিংটন ও মাইকেল লিস্ক। ১৫ ওভার শেষে তাদের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৮২। ওভারপিছু রান দরকার ২০-এর বেশি। এই অবস্থায় বেরিংটন ও লিস্কের জুটিতে আসে ৩২ বলে ৪৬ রান। তবে ১৬তম ওভারে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির বলে বোল্ড হয়ে লিস্ক (১৪) বিদায় নিলে ভাঙে এই জুটি। তবে বেরিংটন ৩৪ বলে ফিফটির দেখা পেয়ে যান। এরপর আফ্রিদির বলে একবার জীবন পাওয়া গ্রিভস (৪) ফেরেন রৌফের বলে বোল্ড হয়ে। বেরিংটন শেষ পর্যন্ত ৩৭ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন।

বল হাতে পাকিস্তানের স্পিনার শাদাব খান নেন ২ উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন শাহিন আফ্রিদি, হারিস রৌফ ও হাসান আলী।

এর আগে টস জিতে ব্যাটিং নেয় পাকিস্তান। শুরুতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও বাবরের ব্যাট থেকে আসে ৩৫ রানের জুটি। চলতি বিশ্বকাপে দারুণ ফর্মে থাকা রিজওয়ান অবশ্য আজ মাত্র ১৫ রান করেই বিদায় নিয়েছেন। তবে এর মধ্যেই ক্রিস গেইলকে ছাড়িয়ে একটি বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টির এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটিং দানব ২০১৫ সালে ১৬৬৫ রান করেছিলেন। আর রিজওয়ান চলতি বছর এখন পর্যন্ত রান করেছেন ১৬৭৬।

রিজওয়ান বিদায় নেওয়ার পর তিনে ফখর জামান বিদায় নেন ৮ রান করেই। তবে বাবরের দুর্দান্ত ফর্ম এই ম্যাচেও জারি ছিল। ৪০ বলে তিনি তুলে নিয়েছেন আসরে নিজের চতুর্থ ফিফটি।

বাবরের পাশাপাশি হাফিজ খেলেছেন গুরুত্বপূর্ণ এক ইনিংস। মাত্র ১৯ বলে ৩২ রানের ইনিংস খেলার পথে এই অভিজ্ঞ ব্যাটার ৪টি চার ও ১টি ছক্কা হাঁকানোর পাশাপাশি বাবরের সঙ্গে মাত্র ৩২ বলে ৫৩ রানের জুটি গড়েছেন।

এরপর শোয়েব মালিক এসে দারুণ সঙ্গ দেন বাবরকে। তাদের ১৫ বলের জুটিতে আসে ৩০ রান। বাবর ৪৭ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬৬ রানে বিদায় নিলেও শোয়েব মালিক রীতিমত স্কটিশ বোলারদের ওপর তাণ্ডব চালিয়েছেন। মাত্র ১টি চার মারলেও এই ডানহাতি ছক্কা হাঁকিয়েছেন ৬টি। প্রথম ১৪ বলে ৩২ রান করার পরের চার বলে অর্থাৎ মাত্র ১৮ বলে তুলে নিয়েছেন দুর্দান্ত এক ফিফটি। ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ফিফটি তুলে নেওয়া মালিক অপরাজিত থাকেন ৫৪ রানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //