৪১ রানও করতে পারলো না বাঘিনীরা

শ্রীলঙ্কার দেওয়া ৪১ রানের টার্গেটও পেরুতে পারলো না বাঘিনীরা। আজ সিলেটে বৃষ্টি বিঘ্নিত ম্যাচটি যে এতটা উত্তেজনা ছড়াবে তা হয়তো কেউ কল্পনাও করতে পারেননি। 

আজ সোমবার (১০ অক্টোবর) টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। বোলিংয়ের সময় ম্যাচের নাগাল ছিল স্বাগতিকদের হাতেই। তবে সেই ম্যাচই গড়িয়েছে শেষ ওভারে। টানটান উত্তেজনার মাঝে শেষ হাসি হাসলো লঙ্কানরা।

নারী এশিয়া কাপে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৩ রানে হেরেছে বাংলাদেশ। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ১৮.১ ওভারে পাঁচ উইকেটে ৮৩ রান।

ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে এই লক্ষ্য দাঁড়ায় ৭ ওভারে ৪১ রানে। রান তাড়ায় ৩৭ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। মাঝে উইকেট হারায় সাতটি। 

বাংলাদেশের হয়ে রান তাড়া করতে নামেন ফারজানা হক ও মুর্শিদা খাতুন। দ্রুত রান করার তাড়নায় দুজনই স্টেপ আউট করে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন। ফারজানা ৬ ও মুর্শিদা ১ রানে আউট হলে চাপ বাড়ে বাংলাদেশ শিবিরে।

এরপর রুমানা ও জ্যোতি মিলে দলকে এগিয়ে নিতে থাকেন। শেষ দুই ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১৪ রান। এমন পরিস্থিতিতে উড়িয়ে মারতে গিয়ে রুমানা ৮ ও জ্যোতি ১২ রানে ফিরে গেলে ম্যাচ অনেকটাই লঙ্কানদের দিকে হেলে পড়ে।

সেই একই ওভারে যায় আরো দুই উইকেট, আসে ৩ রান। শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান। শেষ বলে যা দাঁড়ায় ৫ রানে। সেই বলে এক রানের বেশি নিতে পারেনি বাঘিনীরা। লংকানদের হয়ে একাই ৪ উইকেট নিয়ে ম্যাচ জয়ে বড় ভূমিকা রাখেন ইনোকা রনবীরা।

এর আগে সিলেটে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এ ম্যাচে একাদশে ফেরেন জাহানারা আলম। নিজের প্রথম ওভারেই অবিশ্বাস্য এক ইনসুইঙ্গারে চামারি আতাপাত্তুকে বোল্ড করেন তিনি।

শুরুর ধাক্কা সামলে ২৫ রানের জুটি গড়েন হার্সিথা সামারাবিক্রমা ও আনুশকা সঞ্জীবনী। পরপর দুই বলে এই দুজনকে ফেরান যথাক্রমে সানজিদা আক্তার মেঘলা ও রুমানা আহমেদ। হার্সিথা ১৮ ও সঞ্জীবনী ৮ রান করেন।

চতুর্থ উইকেটে ২৯ রান যোগ করেন হাসিনি পেরেরা ও নীলাক্ষ্মি ডি সিলভা। হাসিনিকে ফিরিয়ে এবার আঘাত হানেন ফাহিমা খাতুন। কাভিশা দিলহারিকে ১১ রানে আউট করেন রুমানা। পঞ্চম উইকেট পতনের একটু পরই বৃষ্টি শুরু হলে খেলা বন্ধ থাকে।

সেই বিরতির পর আর ব্যাট করার সুযোগ পায়নি শ্রীলঙ্কা। একপ্রান্ত আগলে রাখা নীলাক্ষ্মি ২৮ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের হয়ে রুমানা দুটি এবং জাহানারা, মেঘলা ও ফাহিমা একটি করে উইকেট শিকার করেন।

এই হারে বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন বড় ধাক্কা খেল। পাঁচ ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ৪ পয়েন্ট। সমান ম্যাচে ৮ পয়েন্ট করে নিয়ে এশিয়া কাপের সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত করেছে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা।

নিজেদের শেষ ম্যাচে ভারতকে থাইল্যান্ড হারালে কোনো সমীকরণ ছাড়াই বিদায় নেবে বাংলাদেশ। তবে থাইল্যান্ড হারলে আরব আমিরাতের বিপক্ষে শেষ ম্যাচে জিতলে রান রেটের হিসেবে সেমিতে ওঠার সুযোগ থাকবে বাঘিনীদের সামনে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //