বাংলাদেশের সামনে ২৩০ রানের লক্ষ

হারের বৃত্ত থেকে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আসরে টিক থাকতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই লাল-সবুজ শিবিরের। বাঁচামরার এ ম্যাচে বাংলাদেশের সামনে নেদারল্যান্ডের সহজ লক্ষ।

আজ শনিবার (২৮ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেনে নিজেদের ষষ্ঠ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। ডাচদের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

টস হেরে ফিল্ডিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেটের দেখা পান তাসকিন। এই ডানহাতি পেসারের লেগ স্টাম্পের ওপরে করা ফুল লেংথের বলে ফ্লিক করতে গিয়ে মিড অফে সহজ ক্যাচ দেন । সাকিবের হাতে ধরা পড়ার আগে বিক্রমজিত সিংয়ের ব্যাট থেকে এসেছে ৩ রান।

পরের ওভারে আরেক ওপেনার ম্যাক্স ও'ডাউডকে ফিরিয়েছেন শরিফুল ইসলাম। প্রথম স্লিপে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন তানজিদ তামিম। দ্রুত দুই ওপেনারকে ফিরিয়ে শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ।

দ্রুত দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলো নেদারল্যান্ডস। তবে ৪১ রান করে ওয়েসলি বারোসি ফেরায় ভাঙে ৫৯ রানের জুটি। মুস্তাফিজকে উড়িয়ে মারতি গিয়ে টপ এডজে বল সোজা ওপরে উঠে যায়, সহজ ক্যাচ নেন সাকিব।

উইকেটে এসে বেশ সতর্ক ছিলেন কলিন অ্যাকারম্যান। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। শর্ট-ফাইনলেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫ রান।

৬৩ রানে টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে ধুঁকছিল ডাচরা। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করছেন এডওয়ার্ডস। তাকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন বাস ডি লিডি। তবে উইকেটে থিতু হয়ে ফিরেছেন লিডি। তাসকিনের ব্যক অব লেন্থের বল কাট করতে গিয়ে উইকেট পেছনে ক্যাচ দিয়েছেন। তার ব্যাট থেকে এসেছে ১৭ রান।

টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে শুরু থেকেই সাবলীল ছিলেন স্কট এডওয়ার্ডস। অভিজ্ঞ এই ব্যাটার এক প্রান্ত আগলে রেখে খেলেছেন। ষষ্ঠ উইকেটে এঙ্গেলব্রেখটকে নিয়ে ৭৮ রানের জুটি গড়েন ডাচ অধিনায়ক। তবে নেদারল্যান্ডসের এই দুই সেট ব্যাটারকে ৫ বলের মধ্যে ফেরায় বাংলাদেশ।

৪৫তম ওভারে মোস্তাফিজুর রহমান আউট করেন স্কট এডওয়ার্ডস। এতে ৬৮ রানেই থামে তার লড়াকু ইনিংস। এর পরের ওভারে মেহেদী হাসান এলবিডব্লিউ করেন এঙ্গেলব্রেখটকে। ৩৫ রান করেন তিনি। শেষদিকে লগান ফন বেকের ১৬ বলে ২৩ রানের ইনিংসে ভর করে ইনিংসের শেষ বলে অলআউট হওয়ার আগে ২২৯ রানের পুঁজি পায় ডাচরা।

উল্লেখ্য, বাংলাদেশের  হয়ে বোলিংয়ে ২ টি করে উইকেট শিকার করেছেন মুস্তাফিজ, শরিফুল, তাসকিন ও শেখ মাহেদী। আরেকটি উইকেট শিকার করেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //