ডাচদের বিপক্ষে টাইগারদের ভরাডুবি

বিশ্বকাপে এবার নেদারল্যান্ডসের কাছেও হেরে গেলো বাংলাদেশ। সেটাও আবার লজ্জাজনকভাবে। ইডেন গার্ডেনসে বাংলাদেশকে ৮৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে ডাচরা। 

২৩০ রানের লক্ষে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটি ভেঙলো ১৯ রানেই। ১২ বলে ৩ রান করে সাজঘরে ফিরলেন লিটন দাস। ডাচ স্পিনার আরিয়ান দত্তের বলে রিভার্স সুইপ করতে গিয়ে বল গ্লাভসে লেগে উঠে যায় ওপরে উইকেটরক্ষক নেন সহজ ক্যাচ।

পরের ওভারে তানজিদ হাসান তামিমও উইকেট দিয়ে এসেছেন। পেসার ফন বিকের বলে পুল করতে গিয়ে বল তুলে দেন উইকেটরক্ষকের হাতে। ৩ বাউন্ডারিতে ১৫ করে ফিরেন তামিম। এরপর শান্ত আউট হয়েছেন ১৮ বলে ৯ রান করে, পল ফন ম্যাকেরনের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়েছেন তিনি।

আরও একবার ব্যাট হাতে ব্যর্থ বাংলাদেশ অধিনায়ক সাকিব। ১৪ বলে ৫ রান করে ফেরেন তিনি। মেহেদী হাসান মিরাজ সেট হয়ে গিয়েছিলেন কিন্তু ৪০ বলে ৩৫ করা এই অলরাউন্ডারকে তুলে নেন বেস ডি লিডি। ডিপেন্ডেবল মুশফিক এবার হতাশ করেছেন ৫ বলে মাত্র ১ করে বোল্ড হন ম্যাকেরনের বলে। ৭০ রানে ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

সেখান থেকে মাহমুদউল্লাহ রিয়াদ আর শেখ মেহেদি হাসান ৩৮ রানের জুটি গড়ে কিছুটা আশা জাগিয়েছিলেন। শেখ মেহেদি রানআউট হন ৩৮ বলে ১৭ করে। শেষ ভরসা ছিলেন কেবল মাহমুদউল্লাহ। তিনিও আউট হয়ে যান তিন ওভার পরই। ৪১ বলে ২ বাউন্ডারিতে তার ব্যাট থেকে আসে ২০ রান। বাংলাদেশের হারও নিশ্চিত হয়ে যায়।

শেষদিকে মোস্তাফিজুর রহমান ৩৫ বলে ২ চার আর ১ ছক্কায় ২০ আর তাসকিন আহমেদ ৩৫ বলে করেন ১১ রান। ৪২.২ ওভারে ১৪২ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

এর আগে কলকাতার ইডেন গার্ডেনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করেছে নেদারল্যান্ডস। ডাচদের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

উল্লেখ্য, ডাচ বোলারদের মধ্যে পল ফন ম্যাকেরন ২৩ রানে ৪টি আর বেস ডি লিডি ২৫ রানে ২টি উইকেট শিকার করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //